ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সোমবার থেকে দেশজুড়ে পাটকল শ্রমিকদের ধর্মঘট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, মে ১২, ২০১৯
সোমবার থেকে দেশজুড়ে পাটকল শ্রমিকদের ধর্মঘট শ্রমিকদের সড়ক অবরোধ, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বকেয়া মজুরির দাবিতে সোমবার (১৩ মে) থেকে দেশজুড়ে একযোগে ধর্মঘট কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছেন রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা।।

রোববার (১২ মে) পাটকল শ্রমিক নেতাদের সঙ্গে আলাপকালে তারা বাংলানিউজকে এ তথ্য জানান।

শ্রমিক নেতারা জানান, মে মাসের শুরু থেকেই বকেয়া মজুরির দাবিতে সড়ক অবরোধ, বিক্ষোভ-মিছিল করে আসছেন খুলনা ও নারায়ণগঞ্জের পাটকল শ্রমিকরা।

তবে এ কর্মসূচি স্থানীয়ভাবে পালন করা হচ্ছিলো। তাই সোমবার থেকে সারাদেশে একযোগে ধর্মঘট কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) সভাপতি শ্রমিক নেতা শহিদুল্লাহ চৌধুরী বাংলানিউজকে বলেন, সোমবারের মধ্যে শ্রমিকদের বকেয়া মজুরির বিষয়ে কোনো সিদ্ধান্ত না হলে সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করা হবে।

তিনি আরও বলেন, স্থানীয়ভাবে ধর্মঘট এখনও চলছে। সোমবার থেকে জাতীয়ভাবে রাষ্টায়ত্ত সব পাটকলে একযোগে ধর্মঘট পালন করা হবে।

খুলনায় পাটকল শ্রমিক আন্দোলনের সঙ্গে জড়িত এসএম চন্দন বলেন, কেন্দ্রীয়ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে রোববারের মধ্যে দাবি না মানলে সোমবার থেকে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করা হবে।

এক প্রশ্নের জবাবে বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যান শাহ মোহাম্মদ নাসিম বলেন, পাটকল শ্রমিকদের বেতন-বোনাস ঈদের আগেই পরিশোধ করতে পারবো বলে আশা করছি। শ্রমিকরা বেতন-ভাতা না পাওয়ায় বারবার উৎপাদন বন্ধ হয়ে যাচ্ছে। এর সঙ্গে মানবিক বিষয়টিও জড়িত আছে। ইতোমধ্যে আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি যে ঈদের আগেই যেন শ্রমিকদের বেতন-ভাতার বিষয়টি সমাধান করা হয়।

গত মাসে বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবিতে দেশের বিভিন্ন স্থানে সড়ক ও রেলপথ অবরোধ করেছিলেন পাটকল শ্রমিকরা। সে সময় সরকারের পক্ষ থেকে ২৫ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ ও ১৮ মে’র মধ্যে মজুরি কমিশন বাস্তবায়নের আশ্বাস দেওয়া হয়েছিল।

বাংলাদেশের সময়: ১৬৪০ ঘণ্টা, মে ১২, ২০১৯
আরকেআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।