ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিবচরে তাঁত পল্লীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, মে ১১, ২০১৯
শিবচরে তাঁত পল্লীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ

মাদারীপুর: মাদারীপুরের শিবচরে শেখ হাসিনা তাঁত পল্লীর নির্ধারিত অংশের বেশ কিছু স্থাপনা উচ্ছেদ করেছে প্রশাসন। 

শুক্রবার (১০ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত ১৫টি অবৈধ ঘরবাড়িসহ গত ৩ দিনে আরও ৩০টি ঘরবাড়ি ও স্থাপনা উচ্ছেদ করা হয়।  

জানা যায়, গত বছরের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখ হাসিনা তাঁত পল্লীর ভিত্তিপ্রস্তর করেন।

এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৯শ’ ১১ কোটি টাকা। প্রকল্পটির জন্য জেলার শিবচর উপজেলার কুতুবপুরে ৬০ একর ও শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবায় ৪৮ একর জায়গা নির্ধারণ করা হয়েছে।  

এ প্রকল্পে অসংখ্য ৬ তলা বিশিষ্ট ভবনে প্রত্যেক তাঁতীর জন্য ৬০০ ফুটের কারখানা ও ৮০০ ফুটের মধ্যে আবাসন সুবিধা থাকবে। সরকারের পক্ষ থেকে সুতা রংসহ কাঁচামালের সুবিধা দেওয়া হবে। নির্মাণ হবে আন্তর্জাতিক মানের শো-রুম। প্রশিক্ষণ কেন্দ্র। তাঁতীদের ছেলে-মেয়েদের জন্য থাকবে শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য কমপ্লেক্স।

প্রধানমন্ত্রীর ভিত্তিপ্রস্তর স্থাপনের পরই ওই স্থানে জমির মালিক ও এক শ্রেণির দালাল চক্র প্রকল্প এলাকায় সরকারের কোটি কোটি টাকা হাতিয়ে নিতে শত শত ঘরসহ স্থাপনা নির্মাণ ও গাছ লাগানো শুরু করে। এরআগে ৮০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রশাসন।

সহকারী কমিশনার (ভূমি) মো. আল নোমান বাংলানিউজকে বলেন, শেখ হাসিনা তাঁত পল্লীর জায়গায় অবৈধ ঘরবাড়ি নির্মাণ করে সরকারের কোটি কোটি টাকা হাতিয়ে নিতে তৎপর ছিল দালাল চক্র। আমরা শিবচর অংশে প্রতিনিয়ত অভিযানের মাধ্যমে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করছি। আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, মে ১০, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।