ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মূল্য ৫২৫, উল্টালেই ৫৫০!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, মে ৯, ২০১৯
মূল্য ৫২৫, উল্টালেই ৫৫০! মুল্যতালিকার কাগজটি উল্টালেই দাম দেখা যাবে ৫২৫ টাকা

ঢাকা: নিজের মাংসের দোকানে মূল্যতালিকা ঝুলিয়ে রেখেছেন ব্যবসায়ী কাদের। বড় করে সাদা কাগজে লেখা মাংসের দাম প্রতিকেজি ৫২৫ টাকা। কিন্তু কাগজটি উল্টালেই দেখা যায় লেখা মাংসের দাম কেজিপ্রতি ৫৫০ টাকা। অর্থাৎ বাজার মনিটরিং টিম এলে এক দাম, চলে গেলে আরেক দাম। এমনটাই করেছেন রাজধানীর মোহাম্মদপুরের টাউন হল কাঁচাবাজারের মাংস ব্যবসায়ী কাদির।

বৃহস্পতিবার (৯ মে) ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আওতাধীন এই বাজারটিতে গিয়ে এমন চিত্র দেখতে পান মেয়র আতিকুল ইসলাম। মেয়রকে আকস্মিক বাজার অভিযানে আসতে দেখে হকচকিয়ে যান মার্কেটের ব্যবসায়ীরা।


 
এসময় অনেক দোকানিকেই মূল্যতালিকা না ঝুলিয়ে ব্যবসা করতে দেখা যায়। কেউ কেউ আবার মেয়রকে দেখে তড়িঘড়ি করে মূল্যতালিকা ঝোলাতে লেগে পড়েন। এটা করতে গিয়ে মেয়রের হাতে ধরাও পড়েন কাদির। মূল্যতালিকার কাগজটি লুকাতে চাইলেও মেয়র এবং তার সঙ্গে থাকা স্থানীয় কাউন্সিলর, কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীদের জন্য তা আর সম্ভব হয়ে ওঠেনি। শেষমেষ, ১০ হাজার টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয় কাদিরের কাছ থেকে।
 
অভিযানের সময় বেশ কয়েকটি দোকানে মূল্যতালিকার অনুপস্থিতি দেখতে পান মেয়র ও সিটি করপোরেশনের কর্মকর্তারা। এদের মধ্যে বেশ কয়েকটি দোকানকে তাৎক্ষণিকভাবে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ১০ হাজার টাকা করে জরিমানা করেন মেয়র আতিকুল ইসলাম।
 
বাজার পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের মেয়র আতিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ রমজানে যেন দ্রব্যমূল্যের দাম সহনশীল পর্যায়ে থাকে। আমরা লাগাতার পাইকারি বাজার মনিটরিং করছি। দাম নির্ধারণ করে দিয়েছি। কিন্তু খুচরা বাজারে এসে দেখছি আমাদের নির্ধারিত দাম আর থাকে না। কিছু ব্যবসায়ী আছেন যারা আমাদের নির্দেশনা মেনে সুন্দরভাবে ব্যবসা করছেন। আবার কিছু ব্যবসায়ী আছেন যারা ‘হান্ড্রেড পার্সেন্ট’ অনিয়ম করছেন।
 
এসময় মাংস ব্যবসায়ী কাদিরের প্রসঙ্গ টেনে মেয়র বলেন, আমরা এক ব্যবসায়ীকে দেখলাম একই মূল্য তালিকার একপাশে দাম কেজিপ্রতি ৫২৫ টাকা লিখেছেন, আবার অন্যপাশে ৫৫০ টাকা লিখে রেখেছেন? এটা কেন? এর কারণ হচ্ছে, যখন প্রশাসনের লোক আসে তখন ৫২৫ টাকা দেখায়, আর যখন আমরা চলে যাই তখন ৫৫০ টাকায় মাংস বিক্রি করে। এটা হতে দেওয়া যায় না। আমি এসব চিত্র দেখতেই ঝটিকা অভিযানে এসেছি। তবে আমি বা সিটি করপোরেশনের লোকেরা এটিকে নিয়মিত মনিটরিং করবেন। রমজানে আমাদের নাগরিকেরা কষ্ট করবেন এমন অনিয়ম আমরা হতে দিতে পারি না।
 
বাজার পরিদর্শনের সময় প্যানেল মেয়র আলেয়া সরোয়ারসহ স্থানীয় কাউন্সিলর ও সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মে ০৯, ২০১৯
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।