ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীকে খরাপ্রবণ এলাকা ঘোষণার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, মে ৯, ২০১৯
রাজশাহীকে খরাপ্রবণ এলাকা ঘোষণার দাবি

রাজশাহী: রাজশাহী অঞ্চলকে খরাপ্রবণ এলাকা হিসেবে ঘোষণার দাবি জানিয়েছে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ। একইসঙ্গে পদ্মায় পানি সংকট নিরসনে উত্তর রাজশাহী সেচ প্রকল্প ও গঙ্গা ব্যারেজ বাস্তবায়নেরও দাবি জানান তারা। 

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের নেতারা জেলা প্রশাসকের সঙ্গে সাক্ষা‍ৎ করে এসব দাবি করেন।  

এসময় রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের গবেষণামূলক বিভিন্ন কাগজপত্র জেলা প্রশাসক এস এম কাদেরের হাতে তুলে দেন।

 

এতে অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মো. আলমগীর কাবীর উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ সভাপতি লিয়াকত আলী, সাধারণ সম্পাদক জামাত খান, সহ-সভাপতি মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, হারুনার রশিদ, অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, মিনহাজ উদ্দিন মিন্টু, ছাত্রনেতা কে এম জোবায়েদ হোসেন জেতু উপস্থিত ছিলেন।  

নেতারা রাজশাহীর জেলা প্রশাসককে জানান, রাজশাহীবাসীর প্রাণের দাবি ভয়াল পদ্মার গ্রাস থেকে বাঁচার জন্য নদী তীর প্রতিরক্ষা প্রকল্প বাস্তবায়ন প্রয়োজন। বিভাগীয় শহরকে রক্ষার জন্য দলমত নির্বিশেষে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ সরকারের কাছে বিভিন্ন দাবি করে আসছে।  

এর পরিপ্রেক্ষিতে সরকার বিষয়টি আমলে নিয়ে টাকা বরাদ্দ দিয়ে নদী ভাঙনের হাত থেকে এ শহরকে রক্ষা করেন। তবে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি দেশের ১৯টি নদী ক্যাপিটাল ড্রেজিংয়ের মাধ্যমে বাস্তবায়নের কাজ শুরু হলেও রাজশাহীর পদ্মা নদীটি অন্তর্ভুক্ত হয়নি। ফলে রাজশাহীবাসীর প্রাণের দাবি পদ্মা নদী ক্যাপিটাল ড্রেজিংয়ের অন্তর্ভুক্ত করে নৌ চলাচলসহ এ অঞ্চলের পরিবেশ রক্ষার জন্য জরুরি।
 
নেতারা বলেন, বরেন্দ্র অঞ্চলের পানি প্রবাহ গভীর নলকূপ দ্বারা অবাধ ব্যবহারের ফলে পানিতে আর্সেনিক দূষণ দেখা দিয়েছে। এলাকার মানুষ বহুবিধ রোগে আক্রান্ত হচ্ছে এবং ফসলেরও মারাত্মক ক্ষতি সাধিত হচ্ছে। এখানে বর্ষা মৌসুমেও পানির স্তর বহু নিচে থাকে। ফলে এলাকায় গভীর নলকূপে পানির ব্যবহারের ফলে মরু প্রক্রিয়ার পথে যাচ্ছে। আর গ্রীষ্মে চরম খরার ধাবিত হচ্ছে। এ এলাকায় পানির স্তর দ্রুতই নিচে নেমে যাচ্ছে এবং ভু-উপরিস্থ পানি ব্যবহার না করার ফলে এলাকা বসবাসের অযোগ্য হয়ে পড়ছে।  

এমতাবস্থায় জরুরি ভিত্তিতে এ অঞ্চলকে খরাপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত করা প্রয়োজন বলেও দাবি তুলেছেন নেতারা। বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে তীব্র তাপদাহ প্রবাহিত হচ্ছে, এটি খরাপ্রবণ এলাকার স্পষ্ট লক্ষণ। এখন দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে রাজশাহী অঞ্চলেই উল্লেখ করেন নেতারা। পরে জেলা প্রশাসকের হাতে দাবিনামা তুলে দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, মে ০৯, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ