ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নতুন প্রজন্মের কাছে রবীন্দ্রদর্শন পৌঁছে দিতে হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৮ ঘণ্টা, মে ৯, ২০১৯
নতুন প্রজন্মের কাছে রবীন্দ্রদর্শন পৌঁছে দিতে হবে

সিরাজগঞ্জ: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে রবীন্দ্রনাথের মানবতা, সাম্য ও শান্তির দর্শন নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে।

বুধবার (৮ মে) দুপুর সাড়ে ১২টায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুর কাছারিবাড়ি মিলনায়তনে দুই দিনব্যাপী রবীন্দ্র জন্মজয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

প্রতিমন্ত্রী বলেন, ১৫৮ বছর আগে জন্মেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর।

তিনি মৃত্যুবরণ করেছেন ৭৮ বছর আগে। তারপরও প্রজন্মের পর প্রজন্ম কবিকে স্মরণ করছে।

তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর একটি পরাধীন রাষ্ট্রে জন্ম নিয়েছিলেন। তখন বাঙালি ও বাংলা ভাষাকে সারাবিশ্বের কেউ চিনতো না। ১৯১৩ সালে নোবেল বিজয়ের মধ্য দিয়েই তিনি প্রথম বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দেন। তিনি বাঙালিকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন।  

তিনি আরও বলেন, বিশ্বকবির দর্শনকে মানলেই মাদক-জঙ্গিবাদের আগ্রাসন থেকে দেশকে মুক্ত করে উন্নত সমৃদ্ধ প্রযুক্তিনির্ভর বাংলাদেশ গড়ে তোলা সম্ভব।  

সিরাজগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত দুই দিনব্যাপী রবীন্দ্র জন্মজয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইফতেখান উদ্দিন শামীম।  

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন, পুলিশ সুপার টুটুল চক্রবর্তী, ডিজেএফআই বগুড়া অঞ্চলের প্রধান কর্নেল মুজিবুল হক শিকদার, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবু জাফর, শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ আজাদ রহমান, ভারপ্রাপ্ত পৌর মেয়র নাসির উদ্দিন ও ড. জান্নাত আরা হেনরী প্রমুখ।  

দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রবীন্দ্রমেলা।  

বাংলাদেশ সময়: ২৯১৮ ঘণ্টা, মে ০৮, ২১০৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।