ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

সাংবাদিকদের সুরক্ষায় দিনব্যাপী প্রশিক্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, মে ৮, ২০১৯
সাংবাদিকদের সুরক্ষায় দিনব্যাপী প্রশিক্ষণ প্রশিক্ষণে অংশ নেওয়া সাংবাদিকরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: পেশাগত ক্ষেত্রে ডিজিটাল ও শারীরিক সুরক্ষা বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বাড়াতে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (০৮ মে) রাজশাহীর হোটেল মুক্তা ইন্টারন্যাশনালে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে নিরাপদ তথ্য-প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা দেওয়ার পাশাপাশি ডিজিটাল হুমকি ও ঝুঁকি কমানোর কৌশল সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।

প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ স্থানীয় ও জাতীয় পর্যায়ের দৈনিক পত্রিকা, অনলাইন নিউজপোর্টাল, টেলিভিশন চ্যানেল, কমিউনিটি রেডিওর মোট ১২ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।  

প্রশিক্ষণ পরিচালনা করেন সিনিয়র নিউজ এডিটর আবু রুশদ মো. রুহুল আমীন ও জ্যেষ্ঠ সাংবাদিক কামরুল হাসান।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মোবাইল ও কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য-উপাত্ত সংরক্ষণ, শক্তিশালী পাসওয়ার্ড সম্পর্কে ধারণা দেওয়া হয়।

এছাড়া, ফেসবুক অ্যাকাউন্ট, ফোন কল, মেসেজ, সোর্স বা উৎসকে সুরক্ষিত রাখার কৌশল শেখানো হয়। ডাটা চুরি, মোবাইল ফোনে আড়ি পাতাসহ অ্যাপস ব্যবহারের ঝুঁকি সম্পর্কে হাতে-কলমে ধারণা দেওয়া হয়। পাশাপাশি এনক্রিপশনের দুর্বলতা ও সমাধান, ডিজিটাল নিরাপত্তার হুমকি, এসব মোকাবেলার উপায়, ব্যক্তিগত নিরাপত্তার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।  

এসময় প্রশিক্ষকরা অংশগ্রহণকারীদের ডিজিটাল সুরক্ষা বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মে ০৮, ২০১৯
এসএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।