ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২২.৪ শতাংশ নারী শ্রমিক যৌন হয়রানির শিকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, মে ৭, ২০১৯
২২.৪ শতাংশ নারী শ্রমিক যৌন হয়রানির শিকার গবেষণা প্রতিবেদন উপস্থাপন

ঢাকা: শতকরা ২২.৪ শতাংশ নারী শ্রমিক কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার হয় বলে একটি গবেষণায় উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (৭ মে) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘পোশাক কারখানায় নারী শ্রমিকদের যৌন হয়রানি: সংগ্রাম ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উপস্থাপন করা হয়। গবেষণাটি ঢাকা ও চট্টগ্রামের ২৭টি পোশাক কারখানায় পরিচালিত হয়েছে।

 

প্রতিবেদনে উল্লেখ করা হয়, যৌন নির্যাতন বলতে শতকরা ৭৯ জন এবং ৮২ দশমিক ৫৬ জন পুরুষ মনে করেন, নারী দেহে অপ্রত্যাশিত স্পর্শই হলো যৌন নির্যাতন, নারী শ্রমিকদের ৪৩ দশমিক ৩৩ জন কামনার দৃষ্টির শিকার হন, সংবেদনশীল অঙ্গে কোন কিছু নিক্ষেপের শিকার হন ৩৪ দশমিক ৯২ জন নারী, সংবেদনশীল অঙ্গের প্রতি লোলুপ দৃষ্টির শিকার হোন ৩৩ দশমিক ৮৫ ভাগ নারী, কাজ বোঝানোর কথা বলে শরীরে স্পর্শের শিকার হন ২৮ দশমিক ২৭ জন নারী।

গবেষণায় আরও বলা হয়, শতকরা ১১ দশমিক ৯৫ জন নারী মনে করেন যৌন হয়রানির বিরুদ্ধে কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নেয় না। উল্টো তাদের খারাপ দৃষ্টিতে দেখা হয়। এমনকি চাকরিচ্যুত হওয়ার সম্ভাবনা দেখা যায়।

যৌন হয়রানির ফলে শুধু ভুক্তভোগীর ক্ষতি হয় না। ভুক্তভোগী নারী রাগান্তিত হন, অপমানিত বোধ করেন, যার ফলে কাজে ভুল হয় এবং উৎপাদন কমে যায়।

গবেষণায় নারীর প্রতি যৌন হয়রানি রোধে বেশ কিছু পদক্ষেপের কথা বলা হয়েছে। যেমন- আইন প্রণয়ন, নারী শ্রমিকদের সচেতনতা ও সক্ষমতা বৃদ্ধি, সরকার-বিজিএমইএ ও বিকেএমইকে মনিটরিং সেল এবং নজরদারি বাড়ানোর কথা বলা হয়।

মানুষের জন্য ফাউন্ডেশন ও কর্মজীবী নারী আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য শিরিন আক্তার। বিশেষ অতিথি ছিলেন শ্রম বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক একেএম  মিজানুর রহমান। সুইডেন দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি ইলভা শালসট্রেনড।

সভাপতিত্ব করেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহিন আনাম। সমাপনী বক্তব্য রাখেন কর্মজীবী নারীর নির্বাহী পরিচালক রোকেয়া রফিক।

বাংলাদেশের সময়: ১৪৩৬ ঘণ্টা, মে ০৭, ২০১৯
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ