ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পদ্মাসেতুতে অস্থায়ী দ্বাদশ স্প্যান বসানোর কাজ শুরু 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, মে ৬, ২০১৯
পদ্মাসেতুতে অস্থায়ী দ্বাদশ স্প্যান বসানোর কাজ শুরু  দ্বাদশ স্প্যানটি নিয়ে যাওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

মুন্সিগঞ্জ পদ্মাসেতু এলাকা থেকে: পদ্মাসেতুতে অস্থায়ী দ্বাদশ স্প্যান ‘৫-এফ’ বসানোর কার্যক্রম চলছে। সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ‘৫-এফ’ স্প্যানটি অস্থায়ী ভাবে বসানো হচ্ছে।

স্প্যানটি সেতুর ২৪ ও ২৫ নম্বর পিলারের ওপর স্থায়ীভাবে বসবে। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে জায়গা না হওয়ায় স্প্যানটি অস্থায়ীভাবে ২০ ও ২১ নম্বর পিলারের ওপর রাখা হবে।

আজকের মধ্যে পিলারের ওপর বসানো যাবে কিনা এ বিষয়ে এখনো নিশ্চিত নন সংশ্লিষ্ট প্রকৌশলীরা।  

সোমবার সকাল সাড়ে ১০টা থেকে স্প্যান বাসানোর কার্যক্রম শুরু হয়। ১১টার দিকে স্প্যানটি পিলারের উচ্চতায় উঠানো হচ্ছে।  

সোমবার (৬ মার্চ) সকাল সোয়া ৯টার দিকে ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানকে তিন হাজার ৬০০টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেনটি বহন করে নিয়ে রওনা করে। সকাল ১০টায় স্প্যানটি ২০ ও ২১ নম্বর পিলারের কাছে পৌঁছায়।  

স্প্যানবহনকারী ক্রেনটি এখন পিলারের সামনে পজিশনিং করা হচ্ছে। পিলার দুইটির মাঝে অবস্থান করে নোঙর করা হবে।  

পদ্মাসেতুর প্রকৌশল সূত্র জানান, বর্তমানে স্প্যানটি পিলারের কাছে অবস্থান করছে। নোঙর করে এরপর বসানো শুরু হবে। এখন খুঁটিনাটি বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। ২৪ ও ২৫ নম্বর পিলারের ওপর বসানো হবে এই ‘৫-এফ’ স্প্যানটি। ২৪ ও ২৫ নম্বর পিলার প্রস্তুত হলে এই স্প্যানটি সরিয়ে নেওয়া হবে। তবে জায়গা না হওয়ায় স্প্যানটি বর্তমানে ২০ ও ২১ নম্বর পিলারের ওপর রাখা হচ্ছে।  

** রওনা হয়েছে পদ্মাসেতুর দ্বাদশ স্প্যান 

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, মে ০৬, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।