ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদ্যমান বাস দিয়েই হতে পারে ৬ কোম্পানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৭ ঘণ্টা, মে ৫, ২০১৯
বিদ্যমান বাস দিয়েই হতে পারে ৬ কোম্পানি বৈঠকে উপস্থিত অতিথিরা

ঢাকা: রাজধানীতে বর্তমানে চলাচলরত বিদ্যমান বাসগুলো দিয়েই গঠিত হতে পারে ৬টি বাস কোম্পানি। ২২টি রুটে ভাগ করে ৬টি রুটে চলাচল করবে এসব বাস। এমনই পরিকল্পনার সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে বাস রুট রেশনালাইজেশন সংক্রান্ত কমিটি।

রোববার (০৫ মে) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে দক্ষিণের মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়।

ঠক শেষে সাঈদ খোকন বলেন, গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে গঠিত বাস রুট রেশনালাইজেশন সংক্রান্ত কমিটি কাজ করে যাচ্ছে।

পুরোপুরি শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রায় দুই বছর সময় লাগবে। তবে একাজ আরও এগিয়ে নিতে বর্তমানে বিদ্যমান যেসব বাস আছে, রুট আছে এগুলো রেশনালাইজেশনের মাধ্যমে ২২টি রুটে ৬টি কোম্পানির আওতায় নিয়ে আসা যায় কিনা, তার সম্ভব্যতা যাচাইয়ের জন্য আজকের সভায় সিদ্ধান্ত হয়েছে। পরের সভায় এ বিষয়ে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেবো।

মেয়র সাঈদ খোকন বলেন, গঠিত কমিটি যদি এ সিদ্ধান্ত সঠিক মনে করে তাহলে আমরা বিদ্যমান বাস দিয়েই রুটগুলোকে  রেশনালাইজেশনের মাধ্যমে ৬ কোম্পানির আওতায় এনে পরিচালনা করবো প্রাথমিকভাবে। এছাড়া সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ‘বাস বে’ নির্মাণ করা হবে। অন্যদিকে সদরঘাট থেকে শুরু করে রামপুরা ব্রিজ পর্যন্ত একটি চক্রাকার বাস সার্ভিস আমরা চালু করতে চাই। এই রুটে শুধু বিআরটিসি নয়, ব্যক্তি মালিকানা বাসও যেন এর সঙ্গে সম্পৃক্ত করে সুস্থ প্রতিযোগিতার মাধ্যমে চলতে পারে এ বিষয়ে আমরা আলোচনা করছি। সবকিছু মিলিয়ে নাগরিকদের সাশ্রয়ী মূল্যে সেবা নিশ্চিত করা হবে।

সভায় ডিএমপি প্রতিনিধি, বিআরটিসি, রাজউক, বিআরটিএ কর্মকর্তাসহ মহানগরীর বাস মালিক সমিতির নেতা ও গণপরিবহন বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

গত বছর রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

১০ সদস্যের কমিটির আহ্বায়ক করা হয় ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে। কমিটিতে ডিএনসিসির মেয়রকে যুগ্ম-আহ্বায়ক এবং অন্যান্য সদস্যরা হলেন বিআরটিএ’র চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, মে ০৫,২০১৯
এসএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।