ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় প্রস্তুত পটুয়াখালী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৬ ঘণ্টা, মে ২, ২০১৯
ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় প্রস্তুত পটুয়াখালী .

পটুয়াখালী: পটুয়াখালীতে ঘূর্নিঝড় ‘ফণী’র প্রভাব মোকাবেলায় জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে প্রতিটি উপজেলায় কন্টোল রুম খোলা হয়েছে। পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে কয়েকটি জরুরি সভাও করা হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের নিয়ে এসব সভায় ‘ফণী’র প্রভাব মোকাবেলায় বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার পাশাপাশি কার্যকর পদক্ষেপে অগ্রগতির খোঁজ-খবর নেওয়া হচ্ছে।

ইউনিয়ন পর্যায়ে সার্বিক অবস্থার খোঁজ নিতে স্থানীয় সরকার প্রতিনিধি ও ইউপি সচিবদের সঙ্গে সার্বক্ষনিক যোগাযোগ রাখা হচ্ছে।

চর এলাকার লোকজনদের আশ্রয়কেন্দ্রে নিয়ে আসতে প্রস্তুত রাখা হচ্ছে টলার ও স্পিডবোড।

জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক হেমায়েত উদ্দিন বাংলানিউজকে জানান, দুর্যোগকালীন সময় জেলা ৮টি উপজেলার ৭৪টি ইউনিয়নে জনগনের জান-মাল রক্ষায় করণীয় বিষয়ে প্রস্তুতিমূলক বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাইক্লোন শেল্টারে নারী ও শিশুদের নিরাপত্তায় গ্রাম পুলিশকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ঘূর্নিঝড় ‘ফণী’র প্রভাব মোকাবেলায়  খাদ্য বিভাগের বিভিন্ন গোদামে চাল মজুদ রয়েছে। ত্রাণ মন্ত্রণালয়ের বরাদ্দ, উপজেলা প্রশাসনের বরাদ্দ ও জেলা পরিষদের জরুরি ফান্ডসহ ১১৩টি মেডিকেল টিম, ৮টি ভ্যাটানারি টিম, সিপিপি, রেডক্রিস্টেন্ট, ফায়ার সার্ভিসের কমিউনিটি ভলান্টিয়ার ও বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবকদল প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি সম্ভাব্য দূর্যোগকালীন সময়ে গবাদিপশুর আশ্রয়ের জন্য মাটির কেল্লাও প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়া দুর্যোগ পূর্ববর্তী সচেতনতায় অনলাইন প্রচারণা ও গুজব প্রতিরোধে ভলান্টিয়ার টিম, ঘূর্ণিঝড় আওতাধীন জনসাধারণকে সাইক্লোন শেল্টারমুখী করতে যৌথ উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০০৩৬ ঘণ্টা, মে ০২, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ