ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

১০ বছরে ৮২ হাজার কোটি টাকা বিদেশি ঋণ পরিশোধ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৮ ১১:৫৯:২১ পিএম
সংসদ ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

সংসদ ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

জাতীয় সংসদ ভবন থেকে: গত ১০ বছরে সরকার বৈদেশিক ঋণ পরিশোধ করেছেন ৮১ হাজার ৯৪৫ কোটি টাকা। এর মধ্যে সুদ বাবদ পরিশোধ করা হয়েছে ১৬ হাজার ৭৮ দশমিক ৫ কোটি টাকা।

রোববার (২৮ এপ্রিল) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের লিখিত জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানান। কার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন অনুষ্ঠিত হয়।

>> বাজেটে পুঁজিবাজারে প্রণোদনা দেওয়া হবে

অর্থমন্ত্রী বলেন, ২০০৮-০৯ অর্থবছর থেকে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত বৈদেশিক ঋণ (এমএলটি) বাবদ সর্বমোট ১০ হাজার ৭০৫ দশমিক ৩ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ ৮১ হাজার ৯৪৫ কোটি টাকা পরিশোধ করা হয়েছে। তার মধ্যে আসল বাবদ ৮ হাজার ৫৯৯ দশমিক ৬ মার্কিন ডলার সমপরিমাণ ৬৫ হাজার ৮৬৬ দশমিক ৫ কোটি টাকা এবং সুদ বাবদ ২ হাজার ১০৫ দশমিক ৭ মার্কিন ডলার সমপরিমাণ ১৬ হাজার ০৭৮ দশমিক ৫ কোটি টাকা।

তিনি বলেন, সবচেয়ে বেশি বৈদেশিক ঋণ পরিশোধ করা হয় ২০১৭-১৮ অর্থবছরে। এ অর্থ বছরে সুদ ও আসল মিলিয়ে ১১ হাজার ২৭৩ দশমিক ৬ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে সুদে-আসলে ঋণ পরিশোধ করা হয়েছে ৮ হাজার ৮৮৭ দশমিক ৫ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে সুদে-আসলে ঋণ পরিশোধ করা হয়েছে ৮ হাজার ১৬০ কোটি টাকা। ২০১৪-১৫ অর্থবছরে সুদে-আসলে ঋণ পরিশোধ করা হয়েছে ৮ হাজার ৫২১ কোটি টাকা। ২০১৩-১৪ অর্থবছরে ঋণ পরিশোধ করা হয়েছে ১০ হাজার ৬০ দশমিক ১ কোটি টাকা।

টানা তিন মেয়াদে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার বছর ২০০৮-০৯ অর্থ বছরে সুদ ও আসল মিলিয়ে মোট ঋণ পরিশোধ করা হয় ৫ হাজার ৮৮৭ দশমিক ৭ কোটি টাকা।

>> মোবাইল কোম্পানিগুলোর কাছে সরকারের পাওনা ১৫ হাজার কোটি

বাংলাদেশ সময়: ২৩৫৯ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৯
এসকে/এমইউএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-28 23:59:21