ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইলিশ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
ইলিশ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি ইলিশ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন। ছবি: বাংলানিউজ

পাথরঘাটা (বরগুনা): ইলিশ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে বরগুনার পাথরঘাটায় মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। 

শনিবার (২৭ এপ্রিল) সকালে পাথরঘাটা পৌরসভা শহরের শেখ রাসেল স্কয়ার চত্বরে বরগুনা জেলা মৎস্যজীবী ও মৎস্য ব্যবসায়ী ঐক্য পরিষদের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।  

এতে স্বেচ্ছায় সেবাদান সংগঠন আস্থা, স্বেচ্ছায় রক্তদান সংগঠন প্রত্যয়, পাথরঘাটা উপজেলা নাগরিক অধিকার ফোরামসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন একাত্বতা প্রকাশ করেছে।

বিএফডিসি মৎস্য ঘাট শ্রমিক ইউনিয়নের সভাপতি মোস্তাফিজুর রহমান সোহেলের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, মহিলা ভাইস-চেয়ারম্যান ফাতিমা পারভিন, জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. দুলাল মাস্টার, মৎস্য আড়তদার সমিতির সভাপতি জাহাঙ্গীর জোমাদ্দার, কালমেঘা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আকন মো. সহিদ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এনামুল হোসাইন প্রমুখ।

বক্তারা বলেন, প্রতি বছর ইলিশের প্রজনন মৌসুমে মাছ শিকারের ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা থাকার পরেও নতুন করে আরও ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিনের ইলিশ আহরণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। এসময়টা মাছ ধরা থেকে বিরত থাকলে পথে বসে যাবে এ অঞ্চলের মাছ ধরার ওপর নির্ভরশীল হাজার হাজার জেলে, ট্রলার মালিক ও আড়তদারসহ মৎস্য ব্যবসার সঙ্গে জড়িতরা।  

মানববন্ধন থেকে বক্তারা দ্রুত এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য সরকারের কাছে দাবি জানান এবং আইন যতদিনে বাতিল করা না হবে ততদিন এ আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।  

এ মানববন্ধনে কিছু নারী-পুরুষকে কাফনের কাপড় পরা ও থালা হাতে দেখা গেছে।

এদের মধ্যে থালা হাতে মৎস্য নারী শ্রমিক জোস্না বেগম বাংলানিউজকে বলেন, আমরা প্রতিদিন ট্রলার থেকে মাছ বিএফডিসি ঘাটে উঠাই। দিন মজুরি হিসেবে কাজ করি। কিন্তু ৬৫ দিনের নিষেধাজ্ঞার কারণে কাজ না থাকায় আমাদের পথে বসা ছাড়া উপায় নেই।  

কাফনের কাপড় পরা আ. রহিম ও উজ্জল বিশ্বাস বলেন, জীবনের ঝুঁকি নিয়ে সাগরে মাছ শিকার করতে যাই। প্রতিবারই সাগরে যাওয়ার অর্থই মৃত্যু পথযাত্রী। তাই আজ কাফনের কাপড় পরে মানববন্ধনে অংশ নিয়েছি। আমরা ৬৫ দিনের নিষেধাজ্ঞা প্রত্যাহার চাই।  

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।