ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছাঁটাই শ্রমিকদের কাজে পুনর্বহালের দাবিতে অনশন

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
ছাঁটাই শ্রমিকদের কাজে পুনর্বহালের দাবিতে অনশন অনশনরত শ্রমিকরা। ছবি: বাংলানিউজ

আশুলিয়া (ঢাকা): সাভারের আশুলিয়ায় নারী শ্রমিকদের যৌন হয়রানির বিচার চাওয়ায় অন্যায়ভাবে ছাঁটাই করা শ্রমিকদের কাজে পুনর্বহালের দাবিতে আমরন অনশন করছে একটি পোশাক কারখানার শ্রমিকরা।

শনিবার (২৭ এপ্রিল) সকাল থেকে আশুলিয়ার ইউনিক এলাকায় ডংলিয়ন ফ্যাশন বিডি লিমিডেট নামে একটি পোশাক কারখানার ছাঁটাইকৃত ১৭ জন শ্রমিক এ অনশন কর্মসূচি পালন করছেন।  

দাবি না মেনে নেওয়া পর্যন্ত তারা এ কর্মসূচি পালন করে যাবেন বলে জানিয়েছেন।

অনশনরত শ্রমিকরা জানান, গত ১৮ মার্চ কারখানাটির এ পিএম জহিরুল এক নারী শ্রমিককে যৌন হয়রানির করেন। পরে শ্রমিকরা এর বিচার চাওয়ায় গত ৯ এপ্রিল এক যোগে ১৭ জন শ্রমিককে ছাঁটাই করে দেন কারখানা কর্তৃপক্ষ। এরপর কয়েকবার বিষয়টি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চাইলে পুলিশ দিয়ে তাদের ভয় ভীতি দেখনো হয়। তাই তারা আজ কোনো উপায় না পেয়ে আমরন অনশনে বসেছেন।

ডংলিয়নের ছাঁটায় শ্রমিক তানিয়া ইসলাম বাংলানিউজকে বলেন, আমরা কারখানার এক নারী শ্রমিকের যৌন হয়রানির বিচার দাবি করলে আমাদের ছাঁটাই করা হয়। আমরা কারখানার সেই কর্মকর্তার বিচার চাই ও আমাদের চাকরি পুনর্বহাল চাই। আমাদের এসব দাবি না মানা পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাবো।

বিষয়টি নিয়ে বাংলাদেশ বস্ত্র পোশাক শিল্প শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সারোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, আমি পুলিশ ও কারখানার মালিকপক্ষের সঙ্গে কথা বলছি বিষয়টি সমাধানের চেষ্টা চলছে। কয়েকজন শ্রমিক এখানে অসুস্থ হয়ে পড়ছে। অনশনরত শ্রমিকদের বাড়ি ফিরে যাওয়ার জন্য বলা হয়েছে। কিন্তু দাবি পূরন না হওয়া পর্যন্ত তারা এখান থেকে যাবে না।

বাংলাদেশে সময়: ১২৫৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।