ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

বনলতা এক্সপ্রেস পরিবহনের যুগান্তকারী সূচনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৫ ৯:০৯:১৬ পিএম
ট্রেনটির উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ট্রেনটির উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

রাজশাহী: বনলতা এক্সপ্রেস ট্রেনটি উদ্বোধনের মাধ্যমে যাত্রী ও মালামাল পরিবহনের যুগান্তকারী সূচনা হলো বলে মন্তব্য করেছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী  লীগ সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে রাজশাহী রেলস্টেশনে আন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেসের যাত্রীদের শুভেচ্ছা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

খায়রুজ্জামান লিটন বলেন, বনলতা এক্সপ্রেস ট্রেনটি উদ্বোধনের মাধ্যমে যাত্রী ও মালামাল পরিবহনের যুগান্তকারী সূচনা হলো। রাজশাহী-আব্দুলপুর ডুয়েল গেজ রেললাইন স্থাপনের বিষয়টিও প্রকল্প আকারে রয়েছে। এটিকে এগিয়ে নিতে কাজ করবো। এরপরে রাজশাহী থেকে কলকাতায় ট্রেন চলাচল, বিমান চলাচল ইত্যাদি চালুর মাধ্যমে এ অঞ্চলের বাণিজ্য সম্প্রসারণসহ আমার নির্বাচনী সব প্রতিশ্রুতিই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তায় একে একে বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকে ট্রেনটির উদ্বোধন করলেন। এর নাম ‘বনলতা এক্সপ্রেস’ও রেখেছেন তিনি নিজেই। এটি বাংলাদেশে চলাচলকারী ট্রেনগুলোর মধ্যে সবচেয়ে আধুনিক ট্রেন। এর কোচগুলো আনা হয়েছে ইন্দোনেশিয়া থেকে। ট্রেনটিতে জার্মান প্রযুক্তিরও অনেক কিছু আছে। এর ভেতরের সিট, এসি ও ফ্যানসহ সব কিছুই উন্নতমানের। পাশাপাশি এটিতে বায়ো টয়লেটও রয়েছে।

তিনি আরও বলেন, ট্রেনটি রাজশাহী থেকে ঢাকায় পৌঁছাবে মাত্র সাড়ে চার ঘণ্টায়। এতে যাত্রীদের সময় সাশ্রয় হবে। এছাড়া এই ট্রেনে দু’টি লাগেজ ভ্যানও সংযোজন করা হয়েছে। যেটির মাধ্যমে টাটকা সবজি ও আমসহ বিভিন্ন পণ্য সরাসরি ঢাকায় পাঠাতে পারবেন ব্যবসায়ীরা। এতে ব্যবসায়ীরাও লাভবান হবেন। 

মেয়র লিটন বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, যমুনা নদীর উপর আরেকটি রেলসেতু হবে। আমরা জানি জাইকার সহায়তায় এতে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয় হবে। এটি নির্মিত হলে রাজশাহী-ঢাকা চলাচলের সময় আরও কম লাগবে।

এর আগে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে বক্তব্যকালে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আপনার কাছে চাওয়ার আগেই আপনি আমাদের অনেক কিছু দেন। আপনার কাছে দেশের সার্বিক উন্নয়নের চিত্র রয়েছে। আপনি আমাদের বিরতিহীন ট্রেন উপহার দিলেন। এজন্য আপনাকে রাজশাহীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

বৃহস্পতিবার সকালে রাজশাহী রেলস্টেশনে রাজশাহীবাসীর বহুল কাঙ্খিত বিরতিহীন আন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেসের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়। 

এদিন সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তাছাড়া রাজশাহীতে ট্রেনটির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
এসএস/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী ট্রেন সার্ভিস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-04-25 21:09:16