ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
bangla news

সংসদের দ্বিতীয় অধিবেশন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৫ ৮:০০:২০ পিএম
জাতীয় সংসদের অধিবেশন কক্ষ

জাতীয় সংসদের অধিবেশন কক্ষ

জাতীয় সংসদ ভবন থেকে: একাদশ জাতীয় সংসদের জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন ৩০ এপ্রিল পর্যন্ত চলবে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বৈঠকে কমিটি সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেন।

কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ ও নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশ নেন।

বৈঠকে সিদ্ধান্ত  হয়, একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন ৩০ এপ্রিল, ২০১৯, মঙ্গলবার পর্যন্ত চলবে। তবে প্রয়োজনে এসময় স্পিকার পরিবর্তন করতে পারবেন।

২৪ এপ্রিল একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হয়। শুক্রবার ও শনিবার বন্ধ থেকে এ অধিবেশনের কর্মদিবস হবে পাঁচ দিন। প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে।

বৈঠকের শুরুতে শ্রীলঙ্কায় সংঘটিত গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ করা হয়। সাবেক মন্ত্রী, জাতীয় সংসদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি শিশু জায়ান চৌধুরীর নির্মম মৃত্যুতেও শোক ও দুঃখ প্রকাশ করে কমিটি। এ অধিবেশনে ১৪৭ বিধিতে জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাধারণ আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে জানানো হয় একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় (২০১৯ সালের দ্বিতীয়) অধিবেশনে সংসদে উত্থাপনের জন্য এ পর্যন্ত একটি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। এছাড়া গত অধিবেশনে অনিষ্পন্ন পাঁচটি বিলসহ মোট ছয়টি সরকারি বিল রয়েছে। পাশের অপেক্ষায় তিনটি, কমিটিতে পরীক্ষাধীন দু’টি ও উত্থাপনের অপেক্ষায় একটি সরকারি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। আগে প্রাপ্ত ও অনিষ্পন্ন একটি বেসরকারি বিল রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য ৪৪টি ও সাধারণ প্রশ্ন ১০৪০টিসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১০৮৪টি (২৫ এপ্রিল, ২০১৯ দুপুর ১২টা পর্যন্ত)। সিদ্ধান্ত প্রস্তাব  (বিধি ১৩১) ১০৪টি, বিশেষ অধিকার প্রশ্নের নোটিশের সংখ্যা (বিধি ১৬৪) ০১টি, মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৮৮টি ও সংক্ষিপ্ত আলোচনার (বিধি ৬৮) ২টি নোটিশ পাওয়া গেছে (২৫ এপ্রিল, ২০১৯ দুপুর ১২টা পর্যন্ত)।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯ 
এসকে/এএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সংসদ অধিবেশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-04-25 20:00:20