ঢাকা, রবিবার, ১০ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯
bangla news

উৎপাদনে যাচ্ছে ১ম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৫ ৭:৫১:৫৩ পিএম
বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

ঢাকা: বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ‘একাডেমিক লামানোসভ’ খুব শিগগিরই রাশিয়ায় বাণিজ্যিক উৎপাদনে যাচ্ছে। বিদ্যুৎকেন্দ্রটিতে অবস্থিত দু’টি কেএলটি-৪০ রিয়্যাক্টর নিজস্ব উৎপাদন ক্ষমতার শতভাগ মাইলফলক অর্জন করেছে ৩১ মার্চ। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ঢাকায় রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) জনসংযোগ শাখার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এই ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র একাডেমিক লামানোসভের উপর পরিচালিত বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা মূল ও সহায়ক যন্ত্রপাতি এবং স্বংক্রিয় প্রসেস কন্ট্রোল সিস্টেমের স্থায়িত্ব (স্ট্যাবিলিটি) নিশ্চিত করেছে।

রোসাটম রাস্ট্রীয় করপোরেশনের এনার্জি ডিভিশন-রসএনার্গো অ্যাটম এর মহাপরিচালক আন্দ্রেই পেত্রভ জানান, পরীক্ষা-নিরীক্ষায় প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ এক্সেপ্টেন্স সার্টিফিকেট দেবে এবং আশা করা যাচ্ছে জুলাই মাসেই অপারেটিং লাইসেন্স পাওয়া যাবে। 

রাশিয়ার চুকোতকার অঞ্চলের পেভেক শহরে ভাসমান বিদ্যুৎকেন্দ্রটি স্থানীয় গ্রিডে এবং তাপ সরবরাহ নেটওয়ার্কে যুক্ত হয়ে যাতে সফলভাবে কাজ করতে পারে সেজন্য প্রয়োজনীয় অনসোর ও হাইড্রোলিক কাঠামোসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণের কাজ এগিয়ে চলছে।

চলতি গ্রীষ্মেই ভাসমান বিদ্যুৎকেন্দ্রটিতে পেভেক বন্দরে টেনে নিয়ে যাওয়া হবে, যেখানে এটি আয়ুষ্কাল শেষ হয়ে এসেছে এমন দু’টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র- বিলবিনো এনপিপি ও চানুস্কায়া কম্বাইন্ড হিট অ্যান্ড পাওয়ার প্ল্যান্টের স্থলাভিষিক্ত হবে।

১৪৪ মিটার দীর্ঘ ও ৩০ মিটার প্রশস্ত একাডেমিক লামানোসভ চলতি বছরের ডিসেম্বর মাসে পাওয়ার গ্রিডে যুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯ 
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-25 19:51:53