ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জঙ্গিবাদ একক দেশ বা ধর্মের সমস্যা নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
জঙ্গিবাদ একক দেশ বা ধর্মের সমস্যা নয় মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন সিটিটিসি প্রধান মো. মনিরুল ইসলাম

ঢাকা: জঙ্গিবাদ একক কোনো দেশ বা ধর্মের সমস্যা নয়। যেকোন দেশে যেকোন ধর্মের মানুষের সঙ্গে জড়িত হতে পারে বলে মন্তব্য করেছেন ডিএমপি’র কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মো. মনিরুল ইসলাম।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানীর নর্দার্ন ইউনিভার্সিটির বনানী ক্যাম্পাসে আয়োজিত ‘উগ্রবাদ বিরোধী ছাত্র সংলাপ’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এমন মন্তব্য করেন।

সহিংস উগ্রবাদ প্রতিরোধে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ভূমিকা, উগ্রবাদের এই সমস্যা সমাধানে ছাত্রছাত্রীরা কি ভাবছে তা জানতে এ সভার আয়োজন করে সিটিটিসি।

মনিরুল ইসলাম বলেন, জঙ্গিবাদ একক কোনো ধর্ম এবং একক কোনো দেশের সমস্যা নয়। যে কোন ধর্মের মানুষ এর সাথে জড়িত হতে পারে। জঙ্গিবাদ দমনে এ দেশের মিডিয়া, শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী, পেশাজীবী ও তরুণ সমাজের ভূমিকা রয়েছে।

জঙ্গিবাদের বিরুদ্ধে সবাই রুখে দাঁড়ালে জঙ্গিবাদ দমন করা সম্ভব বলে মন্তব্য করেন তিনি।

এ সময় উপস্থিত ছাত্রছাত্রীদের মধ্যে উগ্রবাদের সংজ্ঞা, ধরন, লক্ষণ ও উগ্রবাদে করণীয় সর্ম্পকে ধারণা দেন মনিরুল ইসলাম।

উগ্রবাদ প্রসঙ্গে ইউএনডিপি’র প্রতিনিধি ফয়সাল বিন মজিদ বলেন, জাতিসংঘ মনে করে উগ্রবাদ যেকোন দেশের শান্তি এবং উন্নয়নে বাধাস্বরুপ। তাই জঙ্গিবাদ দমনে জাতিসংঘ সারাবিশ্বে কাজ করছে।

নর্দার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন বলেন, প্রিভেনশন ইজ বেটার দ্যান কিউর। তাই জঙ্গিবাদকে প্রতিরোধ করতে হবে। এই ধরনের সংলাপ শুধু বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে সীমাবদ্ধ না রেখে দেশের সকল তরুদের মাঝে ছড়িয়ে দিতে হবে। তাহলে সবাই জঙ্গিবাদ সর্ম্পকে সর্তক হবে।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।