ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদ-জ্যৈষ্ঠ মাসের আমের কথা চিন্তা করেই 'বনলতা'

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
ঈদ-জ্যৈষ্ঠ মাসের আমের কথা চিন্তা করেই 'বনলতা' বাঁশি বাজিয়ে ও সবুজ পতাকা উড়িয়ে ‘বনলতা এক্সপ্রেস’র উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: পিআইডি

রাজশাহী: আসন্ন ঈদ ও জ্যৈষ্ঠ মাসের পাকা আমের কথা চিন্তা করেই রাজশাহী-ঢাকা রুটের বহুল প্রত্যাশিত ‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধন করা হলো বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘আমি সামনে ঈদ এবং জ্যৈষ্ঠ মাসের পাকা আমের বিষয় মাথায় রেখেছি। যেন মানুষ পাকা আমও পায় এবং ঈদের মধ্যে আরামে যাতায়াতও করতে পারে।

এটা মাথায় রেখেই আমরা আজকে রাজশাহী-ঢাকা রুটের বনলতা রুটের ট্রেনের শুভ উদ্বোধন ঘোষণা করছি'।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ১১টা ২মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তিনি ওপ্রান্ত থেকে বাঁশি বাজিয়ে ও সবুজ পতাকা উড়িয়ে ট্রেনটির উদ্বোধন করেন। আর এ প্রান্তে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন তার আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

শেখ হাসিনা বলেন, রাজশাহীসহ গোটা দেশের রেলপথ উন্নয়নে সরকারের বড় পরিকল্পনা রয়েছে। তবে এত বছরেও রাজশাহীর অর্থনৈতিক, সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন না হওয়ায় বিস্ময় প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘কেন জানি এতোগুলো বছরে রাজশাহীর কোনো উন্নয়নই হয়নি। শিল্প কল-কারখানা গড়ে ওঠেনি অর্থনৈতিকভাবেও কোনো উন্নতি হয়নি। তাই আমরা রাজশাহী অঞ্চলের প্রতি বিশেষ দৃষ্টি দিচ্ছি। যেন সেখানে কর্মসংস্থান বাড়ে এবং রাজশাহী ও এ অঞ্চলের মানুষের জীবনের মান উন্নয়ন হয়। এরই মধ্যে আমরা উত্তরবঙ্গকে মঙ্গা মুক্ত করেছি। এখন চাচ্ছি এ অঞ্চলের আর্থসামাজিক অবস্থা আরও উন্নয়ন হোক। যোগাযোগ ব্যবস্থা আরও বৃদ্ধি পাক। সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি'।

প্রধানমন্ত্রী বলেন, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করতে যাচ্ছি যে, রাজশাহী-ঢাকা ও ঢাকা-রাজশাহী রুটে এক জোড়া বিরতিহীন আন্তঃনগর ট্রেন আজ থেকে চালু হলো। এর মধ্যে দিয়ে রাজশাহী অঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগ আরও বাড়বে। মাত্র চারঘণ্টা ৪৫ মিনিটে অর্থাৎ একটানা পাঁচঘণ্টার মধ্যেই রাজশাহী থেকে ঢাকা যাওয়া যাবে এবং ঢাকা থেকে রাজশাহী আসা যাবে। রাজশাহীবাসী এর সুফল পাবে’।  
ভিডিও কনফারেন্সের অপর প্রান্তে থাকা অতিথিরা, ছবি: পিআইডিঅনুষ্ঠানে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ছাড়াও রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য ডা. মনসুর রহমান, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য আবিদা অঞ্জুম মিতা, রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) একেএম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবির, রাজশাহী পুলিশ সুপার (এসপি) মো. শহিদুল্লাহ, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) খোন্দকার শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়া গণভবনের সঙ্গে রাজশাহীর ভিডিও কনফারেন্স পরিচালনা করেন, রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীর বিভিন্ন আসনের সংসদ সদস্য, জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক নেতারাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বেলা পৌনে ১২টায় ১২টি অত্যাধুনিক বগি নিয়ে বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ রাজশাহী স্টেশন থেকে ঢাকার উদ্দেশে রওনা করে। নতুন এ ট্রেনে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন যাত্রী হয়ে ঢাকার উদ্দেশে রওনা দেন।  

এছাড়া উদ্বোধনী দিনে যাত্রীরা বিনা টিকিটে রাজশাহী থেকে ঢাকা যাওয়ার সুযোগ পান। ট্রেনটি চালুর আগে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ ফুল দিয়ে যাত্রীদের বরণ করে নেয়।

** শ্রীলঙ্কার মতো বাংলাদেশেও সন্ত্রাসী হামলার চেষ্টা চলছে

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।