ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সহকারী শিক্ষক সমমর্যাদা দাবি, পরিবার কল্যাণ সহকারীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
সহকারী শিক্ষক সমমর্যাদা দাবি, পরিবার কল্যাণ সহকারীদের সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক রাজিয়া খাতুন। ছবি: বাংলানিউজ

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ পরিবার পরিকল্পনা বিভাগের তৃণমূলের ২৩ হাজার ৫০০ জন পরিবার কল্যাণ সহকারীরা প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের সমমর্যাদায় উন্নীত হওয়ার দাবি জানিয়েছেন।

বুধবার (২৪ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান। বাংলাদেশ পরিবার কল্যাণ সহকারী সমিতি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।


 
সংবাদ সম্মেলনে বক্তারা তাদের দাবি সম্পর্কে বলেন, পরিবার কল্যাণ সহকারী নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এইচএসসিতে উন্নীতকরণসহ প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ন্যায় ১৫তম গ্রেডে বেতন স্কেল উন্নীত করতে হবে। পরিবার কল্যাণ সহকারীদের পদ থেকে পরিবার পরিকল্পনা পরিদর্শক পদে শতভাগ পদোন্নতির বিধান নিশ্চিত করাসহ পদটিকে টেকনিক্যাল পদ হিসেবে ঘোষণা করতে হবে। পরিবার কল্যাণ পরিদর্শক পদে মনোনয়নের জন্য পরিবার কল্যাণ সহকারী পদ থেকে ৩০ শতাংশ প্রেষণে প্রশিক্ষণের বিধান পুনঃবহাল করতে হবে। উন্নয়ন খাত থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত এ পদটির কর্মরতদের শতভাগ পেনশনের সুবিধা দিতে হবে। প্রতি ৫০০ জন দম্পতির বিপরীতে একজন পরিবার কল্যাণ সহকারী পদ সৃষ্টি এবং পেইড ভলেন্টিয়ার নিয়োগ বন্ধ করতে হবে। প্রস্তাবিত নিয়োগ বিধিতে ২০ শতাংশ পোষ্য কোটা নির্ধারণ করতে হবে।
 
সংগঠনটির সাধারণ সম্পাদক রাজিয়া খাতুনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আর উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আমেনা আক্তার, কার্যকরী সভাপতি নিলুফা ইয়াসমিন, সহ-সভাপতি সীমা সাহনাজ ও পারুল আক্তার, যুগ্ম-সাধারণ সম্পাদক রীনা আক্তার, সাংগঠনিক সম্পাদক সাঈয়েদা উম্মুল খায়ের প্রমুখ।
 
প্রসঙ্গত, দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে স্বাস্থ্য অধিদফতরের অধীন না থেকে মন্ত্রণালয়ের অধিনস্থ এ পরিবার কল্যাণ সহকারী দেশের প্রায় ১৩ হাজারের অধিক কমিউনিটি ক্লিনিকে কর্মরত রয়েছে। বর্তমানে ২৩ হাজার ৫০০ জন এ পদে কর্মরত রয়েছেন।      
 
বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
এমএএম/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ