ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯
bangla news

নির্বাচন না হলে গণতন্ত্র মজবুত রাখা যাবে না: ইসি সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৩ ২:২৫:২২ পিএম
ভোটার তালিকা হালনাগাদকরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে ইসি সচিব। ছবি: বাংলানিউজ

ভোটার তালিকা হালনাগাদকরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে ইসি সচিব। ছবি: বাংলানিউজ

রাজশাহী: নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, নির্বাচন না হলে গণতন্ত্র মজবুত রাখা যাবে না, গণতন্ত্রের ধারা অব্যাহতও থাকবে না। 

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে রাজশাহীতে ভোটার তালিকা হালনাগাদকরণ কর্মসূচির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

ইসি সচিব বলেন, সরকারের কাছে প্রত্যাশা পূরণ হলে জনগণের ভোট দেওয়ার প্রবণতা কমে যায়। কারণ তখন আর সরকার পরিবর্তনের প্রয়োজন পড়ে না। 

হেলালুদ্দীন বলেন, এখন পৃথিবীজুড়েই মানুষের ভোট দেওয়ার প্রবণতা কমে আসছে। এর উদাহরণ হতে পারে বেলজিয়াম। সেখানে ২৫ ভাগ মানুষ ভোট দেয়। আর আমেরিকার স্থানীয় ভোটে ৩৬ ভাগ ভোট পড়ে। এছাড়া ফ্রান্সে সংবিধানের বাধ্যবাধ্যকতার কারণে শতকরা ৫০ ভাগের কম ভোট হওয়ায় সেখানে দুই দফায় প্রেসিডেন্ট নির্বাচন হয়। 

সুষ্ঠু নির্বাচনের জন্য নির্ভুল ভোটার তালিকার কথা উল্লেখ করে তিনি বলেন, কমিশনের কাজ হচ্ছে একটি নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন করা। আপনারা ভোটার হোন। ভোটার হলেই যে ভোট দিতে হবে, এমন নয়। পছন্দ হলে দেবেন, না হলে না। কিন্তু ভোটার আইডি কার্ড সব সময় কাজে লাগবে। এটা জাতীয় পরিচয়পত্র হিসেবে বিবেচিত। যা এখন সব কাজেই বাধ্যতামূলক করা হয়েছে৷ 

অনুষ্ঠানে রাজশাহী আঞ্চালিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম জানান, আজ থেকে ভোটার তালিকা হালনাগাদকরণ কর্মসূচি শুরু হলো। প্রথম ধাপে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকায় তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে। এটি আগামী ১৩ মে পর্যন্ত চলবে। এরপর উপজেলা পর্যায়ে তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। তথ্য সংগ্রহের কাজে ১৯৩ জন সুপারভাইজার কাজ করবেন।

রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নিশারুল আরিফ, রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার সুজায়েতুল ইসলাম, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম, জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম ও রাজশাহী কলেজের অধ্যক্ষ মুহা. হবিবুর রহমান।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৯, আপডেট: ১৫১৭ ঘণ্টা
এসএস/একে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   নির্বাচন কমিশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-04-23 14:25:22