ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১১ দফা দাবিতে রানা প্লাজায় আহত শ্রমিকের অনশন

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৯
১১ দফা দাবিতে রানা প্লাজায় আহত শ্রমিকের অনশন ব্যানার টাঙিয়ে অনশনে বসা আহত শ্রমিক মাহমুদুল হাসান হৃদয়। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্ত সবার ক্ষতিপূরণ, পুনর্বাসন, স্মৃতিস্তম্ভ নির্মাণ ও দোষীদের শাস্তি নিশ্চিতসহ ১১ দফা দাবিতে অনশনে বসেছেন এক শ্রমিক।

সোমবার (২২ এপ্রিল) বিকেলে ১১ দফা দাবি সম্বলিত ব্যানার টানিয়ে ধসে পড়া রানা প্লাজার সামনে অনশনে বসেন মাহমুদুল হাসান হৃদয় (৩২) নামে আহত এক শ্রমিক। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ারও কথা জানিয়েছেন তিনি।

ব্যানারে উল্লেখিত দাবিগুলো হচ্ছে- রানা প্লাজার ক্ষতিগ্রস্ত প্রত্যেককে ৪৮ লাখ টাকা দিতে হবে। এছাড়া ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন; আজীবন চিকিৎসা সেবা; ঘটনার দিনটিকে শোক দিবস ঘোষণা; হতাহত ও নিখোঁজ পরিবারের শিশুদের লেখাপড়া নিশ্চিত; দোষীদের সর্বোচ্চ শাস্তি; আসামিদের সম্পত্তি বাজেয়াপ্ত; আহত উদ্ধারকর্মীদের চিকিৎসা; স্থায়ী স্মৃতিস্তম্ভ নির্মাণ; হতাহত পরিবারের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

অনশনরত হৃদয় বাংলানিউজকে জানান, দীর্ঘদিন ধরে রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত অনেক শ্রমিক ও তার স্বজনেরা সঠিক ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হয়ে আসছেন। এছাড়া যাদের কারণে এত বড় দুর্ঘটনা ঘটেছে সেই ভবন মালিকসহ জড়িতদের বিচারকার্য বিলম্বিত করা হচ্ছে। তাই বাধ্য হয়েই এবার রানা প্লাজার ৬ বছর পূর্তি উপলক্ষে তিনি নিজ উদ্যোগেই ধসে পরা স্মৃতি বিজড়িত ভবনের সামনে অনশনে বসেছেন। তবে যতদিন পর্যন্ত তার ১১ দফা দাবি পূরণ না হয় তিনি এ অনশন চালিয়ে যাবেন।  

অনশনরত মাহমুদুল হাসান হৃদয় রানা প্লাজার অষ্টম তলায় নিউ স্টাইল লিমিটেডে কাজ করতেন। বর্তমানে একটি ফার্মেসির দোকান চালিয়ে তিনি জীবিকা নির্বাহ করছেন।

বাংলাদেশে সময়: ২০৪৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।