ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাসপাতালসহ তিন স্থানে দুদকের অভিযান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৯
হাসপাতালসহ তিন স্থানে দুদকের অভিযান

ঢাকা: হাসপাতালসহ দেশের গুরুত্বপূর্ণ তিনটি স্থানে অভিযান চলিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব দুদক টিম ভুক্তভোগীদের কথা শোনে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেয়।

রোববার (২১ এপ্রিল) এ অভিযান চালানো হয়।

দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য জানান, কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ব্যাপক অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করে রংপুর জেলা কার্যালয়ের একটি টিম।

ওই স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে রোগী এবং তাদের স্বজনদের সঙ্গে কথা বলে দুদক।

রোগীরা দুদকের কাছে অভিযোগ করেন, হাসপাতালে নার্স এবং অন্যান্য কর্মচারীরা রোগীদের সঙ্গে সব সময় দুর্ব্যবহার করেন, সেবা দেওয়ার সময় কুণ্ঠাবোধ করেন এবং নিন্মমানের খাবার সরবরাহ করেন। খাবারের মান নিয়ে পাওয়া অভিযোগ খতিয়ে দেখতে টিম স্বাস্থ্যকেন্দ্রের রান্নাঘর পরিদর্শন করে অস্বাস্থ্যকরভাবে খাবার প্রস্তুত ও রোগীদের মধ্যে সরবরাহ করা হয় মর্মে নিশ্চিত হয়। খাবার এবং সেবার মানোন্নয়নে টিম জেলা স্বাস্থ্য কর্মকর্তাকে অনুরোধ করে। জেলা স্বাস্থ্য কর্মকর্তা ওই স্বাস্থ্যকেন্দ্রের যাবতীয় সমস্যার সমাধানে তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।  

এদিকে বাগেরহাট জেলার মোড়লগঞ্জ উপজেলার নিশানবাড়ীয়া ইউনিয়নে পল্লী বিদ্যুতের বৈদ্যুতিক খুঁটি লাগানোর অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক।  

দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে খুলনার সমন্বিত জেলা কার্যালয়ের একটি টিম এ অভিযান পরিচালনা করে।  

দুদক টিম ঘটনাস্থলে উপস্থিত হয়ে অভিযোগ খতিয়ে দেখে। অভিযোগকারীরা জানান, ১৩ নম্বর নিশানবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু এর আগে ওই এলাকায় বৈদ্যুতিক খুঁটি স্থাপনের জন্য ১ লাখ ৪০ হাজার টাকা নিয়েছেন এবং গ্রামবাসীর কাছ থেকে আরও লক্ষাধিক টাকা দাবি করেছেন। টিম এ সংক্রান্ত কাগজপত্র সংগ্রহ করে কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করবে।

এদিকে নাটোরের বড়াইগ্রামে বড়াল নদীর ব্রিজ নির্মাণ কার্যক্রমে অনিয়মের অভিযোগে অভিযান চালিয়েছে দুদকের এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম ঘটনাস্থলে গিয়ে জানতে পারে, বড়াল নদীতে ৫৮ লাখ টাকা ব্যয়ে ১২ মিটার দীর্ঘ ব্রিজ নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগে এলাকাবাসী ওই ব্রিজ নির্মাণকাজ বন্ধ করে দেয়।

দুদক টিম প্রাথমিকভাবে অত্যন্ত নিন্মমানের বালি ও পাথর দিয়ে এ কার্যক্রম পরিচালিত হচ্ছিল মর্মে অভিমত প্রকাশ করে। টিম ওই কাজের দায়িত্বপ্রাপ্ত পৌরসভার প্রকৌশলী এবং মেয়রের সঙ্গে কথা বলেন। বিস্তারিত তথ্যসহ কমিশনে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করবে টিম।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৯
আরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad