ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯
bangla news

পরিচ্ছন্ন রাজশাহী গড়তে মতামত চান মেয়র লিটন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২০ ৫:০৯:১৩ পিএম
রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। ফাইল ফটো

রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। ফাইল ফটো

রাজশাহী: রাজশাহীকে পরিচ্ছন্ন মহানগর হিসেবে গড়ে তুলতে মহাপরিকল্পনা গ্রহণ করেছেন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এর কয়েকটির কাজ শুরু হয়েছে এবং বাকিগুলো প্রক্রিয়া শুরুর অপেক্ষায় আছে। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী রাজশাহীকে বদলে দিতে এসব পরিকল্পনা নিয়ে নগরবাসীর মতামত চেয়েছেন মেয়র লিটন।

শনিবার (২০ এপ্রিল) দুপুর সোয়া ১টার দিকে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ফেসবুক পেজে একটি পোস্ট দিয়ে নগরবাসীর মতামত জানতে চান মেয়র। সেখানে আটটি পয়েন্ট তুলে ধরে সবার মতামত বিবেচনায় নেওয়ার কথা জানানো হয়েছে। বিকেল সোয়া ৩টা পর্যন্ত ওই পোস্টে শতাধিক মানুষ মন্তব্য করেছেন। 

পয়েন্টগুলো হলো- ১. রাজশাহী সিটি করপোরেশন কর্তৃপক্ষ জনসাধারণের সুবিধার কথা বিবেচনা করে মহানগরের সব রাস্তা এবং ফুটপাত সকাল থেকে সম্পূর্ণ দখলমুক্ত রাখার জন্য বছরব্যাপী উচ্ছেদ অভিযানের সিদ্ধান্ত নিয়েছে। তবে ফুটপাত ব্যবসায়ীদের কথা বিবেচনা করে বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত অস্থায়ী দোকানে ব্যবসা করার অনুমতি দিচ্ছে। সেক্ষেত্রে রাত ১০টার পর রাস্তায় বা ফুটপাতে কোনো স্থাপনা বা দোকান রাখা যাবে না। ২. রাস্তায় বা ফুটপাতে সিটি করপোরেশনের অনুমতি ছাড়া নির্মাণ সামগ্রী; যেমন- রড, সিমেন্ট, ইট, বালু, মাটি, রাবিশ রাখা যাবে না। ৩. সব ধরনের পলিথিন যা ইতোমধ্যে পরিবেশ অধিদফতর তথা সরকার নিষিদ্ধ করেছে তা ব্যবহার করা যাবে না। ৪. ভেজাল খাদ্যদ্রব্য বিক্রেতাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ৫. ওজনে কম দিলে ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ৬. অপারেশন থিয়েটার, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মাধ্যমে যারা জনগণের সঙ্গে প্রতারণা করছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ৭. ১ জুলাই থেকে মহানগরে সিএনজিচালিত অটোরিকশা ও ব্যাটারিচালিত ইজিবাইক চলাচলের নতুন নীতিমালা কার্যকর হবে। ১০ হাজার অটোরিকশা ও ৫ হাজার ইজিবাইক চলাচলের অনুমতি দেওয়া হবে। জোড় সংখ্যার গাড়ি (লাল রং) সকাল ৬টা থেকে দুপুর ২টা এবং বেজোড় সংখ্যার গাড়ি (সবুজ রং) দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত চলাচল করতে পারবে। চালকদের ইউনিফর্ম পড়তে হবে এবং আইডি কার্ড সঙ্গে রাখতে হবে। গাড়ির কাগজপত্র সঙ্গে রাখতে হবে। চালকের প্রশিক্ষণ সনদ থাকতে হবে। ছুটির দিন এবং রাত সাড়ে ১০টার পর উভয় রং অর্থাৎ লাল ও সবুজ রংধারী গাড়ি চলাচল করতে পারবে। চিকন চাকার রিকশা বন্ধ করা হবে। ৮. বাড়ি বা দোকানের যাবতীয় ময়লা-আবর্জনা রাস্তায় বা ড্রেনে না ফেলে সিটি করপোরেশনের ভ্যানচালককে দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৯
এসএস/একে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী রাজশাহী সিটি করপোরেশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14