ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
bangla news

ঢাকার ৪ নদীকে আগের অবস্থায় ফেরাতে বদ্ধপরিকর সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২০ ২:৩০:০৩ পিএম
অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ অন্যান্যরা। ছবি: ডিএইচ বাদল

অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ অন্যান্যরা। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, রাজধানীর ঢাকায় বয়ে যাওয়া চার নদীকে আগের অবস্থায় ফেরাতে বদ্ধপরিকর সরকার। এজন্য নদী থেকে দখলদারদের উচ্ছেদ করা হচ্ছে। আবারও এসব নদীর স্বচ্ছ পানি পাবে রাজধানীবাসী। 

শনিবার (২০ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে ধরিত্রী বাংলাদেশের ১৬ বছর পূর্তি উপলক্ষে 'পৃথিবী আমার, দেশ আমার, সমাজ আমার, কাজ আমার' শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের বোধ জাগ্রত না হলে ধরিত্রীকে বাঁচানো যাবে না। নিজেকে সচেতন হতে হবে, অন্যকে সচেতন করতে হবে। আমরা বহুমাত্রিক সমস্যা মোকাবেলা করে এগিয়ে যাচ্ছি। নদী দখলদাররা এমনভাবে দখল করে রেখেছেন যে ছাড়তে চান না। এজন্য তারা প্রতিনিয়ত ফোন করে নানা কথা, আবদার করে বসেন। তবে সরকার পদক্ষেপ নিয়েছে নদীগুলোকে আবারও আগের অবস্থায় নিয়ে যেতে। আগামী ১০ বছর পর রাজধানীর পাশ দিয়ে বয়ে যাওয়া নদী থেকে স্বচ্ছ পানি পাবে রাজধানীবাসী। এজন্য নদীকে দখলমুক্ত করার পাশাপাশি নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

খালিদ মাহমুদ বলেন, দেশটা যখন সুন্দর পরিবেশের মধ্য দিয়ে যাচ্ছিলো, অর্থনীতি গতি পাচ্ছিলো, তখন ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করে। জাতির পিতার স্বপ্ন ও আদর্শকে তারা বিকৃতি করে। অনেক পরে আবারও দেশের মানুষ একটা আস্থার জায়গা পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থা রেখেছেন। এখনই সময় আমাদের এগিয়ে যাওয়ার, দেশকে এগিয়ে নেওয়ার। সেভাবেই শেখ হাসিনা বহুমাত্রিক সমস্যা মোকাবেলা করে দেশকে এগিয়ে নিতে কাজ করছেন।

সভাপতির বক্তব্যে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, পরিবেশ সম্পর্কে আমরা মোটেও সচেতন না। আমাদের সচেতন হতে হবে, অন্যদের সচেতন করতে হবে। সচেতনতার জন্য সবাইকে কাজ করতে হবে।

ধরিত্রী বাংলাদেশ সম্পাদক হারুন-অর-রশিদের পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশ্ব শিক্ষক ফেডারেশনের সভাপতি মাহফুজা খানম, আশা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ডালেম চন্দ্র বর্মন, মিডিয়া ব্যক্তিত্ব নওয়াজীশ আলী খান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এস এম ইনামুল হক, শিক্ষাবিদ অজয় কুমার রায়।

উপস্থিত ছিলেন শিক্ষাবিদ, পরিবেশবিদ ও সমাজ কর্মীরা। অনুষ্ঠানে ধরিত্রী সাংস্কৃতিক শিল্পীরা মনোজ্ঞ গান পরিবেশন করেন।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৯ 
ইএআর/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-20 14:30:03