ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৬ দফা দাবিতে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৯
৬ দফা দাবিতে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট

ঢাকা: ২৪ এপ্রিলকে ‘গার্মেন্টস শ্রমিক শোক দিবস’ ঘোষণাসহ ছয় দফা দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট।

শুক্রবার (১৯ এপ্রিল) রানা প্লাজা ধসের ষষ্ঠবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে তারা এ দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে নিহত হন ১১৩৬ জন শ্রমিক।

এতে আহত হন অন্তত দুই হাজার ৫শ জন শ্রমিক। ছয় বছর অতিক্রম হলেও রানা প্লাজা হত্যাকাণ্ডের জন্য যারা দায়ী তাদের বিচারপ্রক্রিয়া এখনও শেষ হয়নি। একমাত্র সোহেল রানা ছাড়া আর কোনো আসামি কারাগারে নেই। অনেক আসামি পলাতক থাকলেও তাদের গ্রেফতারে কোনো উদ্যোগও নেওয়া হচ্ছে না।

সেসময় বক্তারা এ প্রেক্ষাপটে ২৪ এপ্রিলকে রাষ্ট্রীয়ভাবে ‘গার্মেন্টস শ্রমিক শোক দিবস’ ঘোষণাসহ ছয় দফা দাবির কথা জানান।

তাদের অন্য দাবিগুলো হলো- রানা প্লাজাসহ ভবন ধস ও অগ্নিকাণ্ডে শ্রমিক হত্যায় দায়ীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, শ্রম আইন ও গণতান্ত্রিক সংশোধনী বাতিল করে কর্মস্থলের মৃত্যুতে আজীবনের সমান ৪৮ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার বিধান করা, কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, চিকিৎসা, পুনর্বাসন ও কাজে ফেরার নিশ্চয়তা বিধান করা, মজুরি আন্দোলনের কারণে শ্রমিকদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও শ্রমিক ছাঁটাই নির্যাতন বন্ধ করে ছাঁটাই করা শ্রমিকদের কাজে ফিরিয়ে নেওয়া।

আয়োজিত এ সমাবেশে উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবীব বুলবুল, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৯
এমএমআই/এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।