ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টোকিও দূতাবাসে বাংলা নববর্ষ উদযাপন 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৯
টোকিও দূতাবাসে বাংলা নববর্ষ উদযাপন  টোকিও দূতাবাসে রাষ্ট্রদূত রাবাব ফাতিমাসহ অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রতি বছর নতুন উদ্দীপনা নিয়ে বাংলা নববর্ষ আসে বাঙালির জীবনে। বাংলা সংস্কৃতির অনন্য অনুষঙ্গ নববর্ষ মঙ্গল ও আনন্দের বার্তা ছড়িয়ে দেয় সমগ্র বাংলাদেশসহ প্রবাসে অবস্থানকারী সব বাংলাদেশি, এমনকি বিদেশিদের মাঝেও।

জাপানও এর ব্যতিক্রম নয়। বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে শুক্রবার (১৯ এপ্রিল) জাপানের টোকিওর বাংলাদেশ দূতাবাসে বিদেশি বন্ধুদের সম্মানে নববর্ষ উদযাপন ও মধ্যাহ্ন ভোজনের আয়োজন করে।


 
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপানের সংসদ সদস্য, জাপানে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, জাপান সরকারের বিভিন্ন মন্ত্রণালয়য়ের উচ্চপদস্থ কর্মকর্তারা, জাপানের সুশীল সমাজের প্রতিনিধি, গণমাধ্যম ব্যক্তিত্ব ও সুধীজন। অতিথিদের বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

এছাড়া বিভিন্ন দেশের নারী অতিথিদের চুড়ি এবং টিপ পরিয়ে দেন রাষ্ট্রদূত।  

বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপন উপলক্ষে বাংলাদেশ দূতাবাস ভবনকে বাংলার ঐতিহ্যবাহী বর্ণিল সাঁজে সাজিয়ে তোলা হয়। সুদৃশ্য আল্পনার রঙ্গে রাঙ্গানো হয় অতিথিদের আগমন ও অভ্যর্থনা স্থান। দূতাবাসের দেয়ালে দেয়ালে শোভা পায় চিরায়ত বাংলায় নববর্ষ উদযাপনের অনন্য উপাদান নানান রঙের মুখোশ।  

আগত অতিথিরা বাংলাদেশের আতিথিয়তা ও আকর্ষণীয় সাঁজে তাদের মুগ্ধতা ও উচ্ছাস প্রকাশ করেন। বিদেশি বন্ধুদের বাংলাদেশি ঐতিহ্যবাহী ও বাঙালিয়ানা খাবার দিয়ে আপ্যায়ন করানো হয়।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৯
টিআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।