ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নুসরাত হত্যাসহ যৌন-শিশু নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৯
নুসরাত হত্যাসহ যৌন-শিশু নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন মানববন্ধনে সংস্থার সদস্যরা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যাসহ যৌন ও শিশু নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল ) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করে অ্যাকসেস টু হিউম্যান রাইট ইন্টারন্যাশনাল (এএইচআরআই)।  

মানববন্ধনে সভাপতিত্ব করেন এএইচআরআই'র চেয়ারম্যান মো. এনামুল হক।

 

মানববন্ধনে বক্তারা বলেন, পরিবার ও সমাজ এবং রাষ্ট্র সব ধর্ম, বর্ণ নির্বিশেষে মানুষের আশ্রয়স্থল। যখন এসব জায়গা গুলো কিছু মানুষ রুপি হায়নাদের বিকৃত, ঘৃণ্য ও জঘন্য তাণ্ডবে ধর্ষণ, যৌন হয়রানি, নির্যাতন ও হত্যার অভয়ারণ্যে পরিণত হয়। তখন আমি, আপনি, আমরা, আমাদের স্ত্রী, সন্তান, মা, বোন, শিশু, শিক্ষার্থী ও কর্মজীবীসহ সব শ্রেণির প্রতিটি মানুষ অজানা আশঙ্কায় থাকি। কিন্তু আর কত? একজন মানুষ হিসেবে, মানবাধিকার কর্মী হিসেবে কিংবা অভিভাবক, সচেতন নাগরিক হিসেবে আমাদের কিছু কি করার নেই? আমরা কি বধির, অন্ধ হয়ে গেলাম? গত কিছুদিনের খবর দেখে মনে হচ্ছে দেশে কি যৌন হয়রানি ও ধর্ষণের প্রতিযোগিতা চলছে? 

যাত্রাবাড়ীর দুই অবুঝ শিশুকে যৌন নির্যাতন, ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানি ও পুড়িয়ে হত্যাসহ সব শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান বক্তারা।

বক্তারা আরও বলেন, আমরা প্রত্যেকে প্রতিটি ক্ষেত্রে সচেতন হবো। সবাইকে সচেতন করবো। মানসিক অবস্থার পরিবর্তন করে, মানবিক ও নৈতিকমূল্যবোধকে জাগ্রত করবো। প্রত্যেক এলাকার স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, মন্দির, গির্জা ও কর্মস্থলে সচেতনতামূলক কর্মশালা, কাউন্সিলিং, মনিটরিং, নির্দেশনা বোর্ড, অভিযোগ বক্স এবং সম্মিলিত সব আয়োজন করবো। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ, উন্নত ও নিরাপদ সমাজ ও রাষ্ট্র নিশ্চিত করা আমাদের দায়িত্ব। কারণ সুস্থ মানসিকতা উন্নয়নের পূর্বশর্ত যা সুস্থ সামাজিক ব্যবস্থা ছাড়া অসম্ভব।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ আইন সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের আইন উপদেষ্টা আব্দুর নূর দুলাল, ব্যারিস্টার সৈয়দ ফেরদৌস আহমেদ, ইয়ুথ ফর হিউম্যান রাইটসের সভাপতি ইমরান শরিফ, মুক্তিযোদ্ধা রাজ্জাকুল হায়দার চৌধুরী  প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৯
এমএমআই/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।