ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নার্সকে যৌন হয়রানির অভিযোগ হাসপাতাল পরিচালকের বিরুদ্ধে!

মাসুদ আজীম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
নার্সকে যৌন হয়রানির অভিযোগ হাসপাতাল পরিচালকের বিরুদ্ধে! কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল।

ঢাকা: রাজধানীর উত্তরায় অবস্থিত কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের পরিচালক ডা. আমিরুল হাসানের বিরুদ্ধে এক নার্সকে যৌন হয়রানির অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় উত্তরা পূর্ব মডেল থানায় সাধারণ ডায়েরি (জিডি নং-১১৪২) করেছেন ভুক্তভোগী ওই নার্স। একই সঙ্গে উপযুক্ত বিচারের দাবিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেছেন তিনি।

 
 
ভুক্তভোগী নার্সের অভিযোগ, ২০১৮ সালের ৪ নভেম্বর পরিচালক হিসেবে ডা. আমিরুল হাসান ওই হাসপাতালে যোগ দেওয়ার পর থেকে নানা অজুহাতে তাকে অফিসে নিজ কক্ষে ডেকে অশ্লীল অঙ্গভঙ্গি করে অবৈধ যৌন সম্পর্কের কথা বলেন। এমনকি আমাকে নিয়ে বিদেশে বেড়াতে যাওয়ার কথাও বলেন।  

‘বিদেশ গেলে অনেক অজানা অদেখা জায়গা দেখার সুযোগ পাবে। তোমার কোনো খরচ করতে হবে না, সব খরচ আমি করবো। তিনি আমাকে আরও প্রস্তাব দেন যে, তোমার স্বামীকে তালাক দিয়ে তিনমাস পর আমার সঙ্গে স্থায়ীভাবে ঘরসংসার করতে পারো। আর ঢাকা শহরে তোমাকে ছয়তলা বাড়ি বানিয়ে দেবো। ’ 

দুই সন্তানের মা ওই নার্সের ভাষ্য, আমি এসব কথার প্রতিবাদ করেছি। একই সঙ্গে ভবিষ্যতে এমন হীন আচরণ না করার অনুরোধ করি। এরপরও তিনি বিভিন্নভাবে আমার সঙ্গে অশ্লীল অঙ্গভঙ্গি করেই চলেন। এমনকি হুমকিও দেন আমায়। এসব ঘটনায় কর্মস্থলে আতঙ্কের মধ্যে কাজ চালিয়ে যাচ্ছি। ’
 
পরে সহকর্মী ও চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী বিষয়টি থানায় জানান বলে ওই নার্স জানিয়েছেন। একই সঙ্গে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছেও অভিযোগ করেছেন তিনি।  

হাসপাতালের ওই নার্সিং অফিসার বলেন, থানায় জিডি ও বিভাগীয় অফিসে ব্যবস্থার জন্য অভিযোগ করার পর থেকেই বাসায় ফেরার পথে কয়েকজন অপরিচিত লোক আমায় ‘বসের কথা না শুনলে পরিণাম খারাপ হবে’ বলে হুমকি দিয়েছে। এমনকি স্বামীর কাছেও আমার চরিত্র নিয়ে নানা আজে-বাজে কথা বলেছে। এই অবস্থায় বর্তমানে আমি ও আমার পরিবার দুঃশ্চিন্তা ও অশান্তির মধ্য দিয়ে যাচ্ছি।

মোবাইলে পরিচালকের নানা অনৈতিক কথাবার্তার রেকর্ড রয়েছে বলেও দাবি করেন তিনি।
 
তবে এ অভিযোগের বিষয়ে অভিযুক্ত চিকিৎসক ডা. আমিরুল হাসানের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। তার ব্যবহৃত মোবাইল ফোনে কল ধরলেও এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি।

এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বাংলানিউজকে জানান, এ বিষয়ে আমি এখন পর্যন্ত কোনো লিখিত অভিযোগ পাইনি। পেলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

যোগাযোগ করা হলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উত্তরা পূর্ব মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আলম সিদ্দিকী বাংলানিউজকে বলেন, গত মাসের (মার্চ) ২৭ তারিখে যৌন হয়রানির অভিযোগে কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালের এক নার্স জিডি করেছেন। বিষয়টি আমরা খতিয়ে দেখছি।

এদিকে অশালীন আচরণের জন্য ওই চিকিৎসকের বিরুদ্ধে প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা নিতে ইতোমধ্যে স্বাস্থ্য অধিদফতর, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী ওই নার্স।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
এমএএম/একে/আরআইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad