ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
bangla news

বেতনের দাবিতে গাজীপুরে ডিসি অফিস ঘেরাও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৫ ৯:৩৫:৪৮ পিএম
ডিসি অফিসের সামনে পোশাক শ্রমিকরা, ছবি: বাংলানিউজ

ডিসি অফিসের সামনে পোশাক শ্রমিকরা, ছবি: বাংলানিউজ

গাজীপুর: তিন মাসের বকেয়া বেতন-ভাতার দাবিতে গাজীপুর জেলা প্রশাসকের (ডিসি) অফিস ঘেরাও করেছে পোশাক শ্রমিকরা।

সোমবার (১৫ এপ্রিল) বিকেলে এ ঘেরাও কর্মসূচি পালন করে গাজীপুর সিটি করপোরেশনের লক্ষীপুরা এলাকায় অবস্থিত ইন্ট্রামেক্স কারখানার শ্রমিকরা।

শ্রমিকরা জানান, গত জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত বেতন-ভাতাদি বকেয়া ছিল। দীর্ঘ আন্দোলনের পর সম্প্রতি  বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সঙ্গে সমঝোতা বৈঠকে ২৮ মার্চ জানুয়ারি মাসের, ১১ এপ্রিল ফেব্রুয়ারি মাসের ও ২৫ এপ্রিল মার্চের বেতন দেওয়ার দিন ধার্য করা হয়। কিন্তু গত ৩১ মার্চ এ বছরের জানুয়ারি মাসের বেতন পরিশোধ করা হলেও সমঝোতা বৈঠকের ধার্য্য সময় ফেব্রুয়ারি মাসের বেতন পরিশোধ করেনি কর্তৃপক্ষ। মার্চের বেতন দেওয়ার সময় ঠিক থাকবে কি-না তা নিশ্চিত নয়। 

এমতাবস্থায় ইতোমধ্যে এপ্রিলেরও ১৫দিন অতিক্রান্ত হচ্ছে। বেতন-ভাতা না পেয়ে এ কারখানার শ্রমিকরা মানবেতর জীবন-যাপন করছে। বাড়ি-ভাড়া, দোকান বাকি, সন্তানদের স্কুলের বেতন পরিশোধ করতে পারছেন না। এতে প্রতিনিয়ত ওইসব বকেয়া পরিশোধের তাগাদা শুনতে হচ্ছে। দোকানিরা তাদের বাকিতে দিচ্ছে না। বাড়িওয়ালা বাড়ি থেকে বের করে দেওয়ারও আল্টিমেটাম দিচ্ছেন। তাই আর কোনো উপায়ন্তর না পেয়ে শ্রমিকরা জেলা প্রশাসকের দ্বারস্থ হয়ে তাদের দাবি তুলে ধরেন। 

জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বাংলানিউজকে জানান, শ্রমিকদের বকেয়া পরিশোধের সব চেষ্টা করা হচ্ছে। বিজিএমইএ, মালিক ও শ্রমিকদের সঙ্গে এ ব্যাপারে কথা হচ্ছে। মালিক বকেয়া বেতন পরিশোধ না করলে, কারাখানায় মালামাল যা আছে তা বিক্রি করে হলেও শ্রমিকদের বকেয়া পরিশোধের ব্যবস্থা করা হবে। এমন আশ্বাস পেয়ে শ্রমিকরা বাড়ি ফিরে যায়।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৯
আরএস/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14