ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নরসিংদীতে সড়কে আগুন জ্বালিয়ে অবস্থান ধর্মঘট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৯
নরসিংদীতে সড়কে আগুন জ্বালিয়ে অবস্থান ধর্মঘট আন্দোলনরত শ্রমিকরা। ছবি: বাংলানিউজ

নরসিংদী: নরসিংদীতে পাটকল শ্রমিকদের প্রস্তাবিত মজুরি কমিশন বাস্তবায়ন, শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন ও পাট ক্রয়ের টাকাসহ ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে পুনরায় আন্দোলনে নেমেছেন ইউএমসি জুট মিল ও ঘোড়াশালের বাংলাদেশ জুটমিলের  শ্রমিকরা। 

সোমবার (১৫ এপ্রিল) ভোর ৬টা থেকে ৯৬ ঘণ্টার (৪ দিন) ধর্মঘট শুরু করেছেন দুই জুট মিলের পাঁচ হাজার শ্রমিক। দাবি আদায়ে জুট মিলের প্রধান ফটকের সামনে তারা টায়ার জ্বালিয়ে অগ্নিসংযোগ, অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ সমাবেশসহ ৯৬ ঘণ্টা কর্মবিরতি পালন করছেন।

 

সোমবার সকাল ১০টা থেকে ইউএমসি জুট মিলের শ্রমিকরা কর্মবিরতি শুরু করে মিলের প্রধান ফটকের সামনে জড়ো হতে থাকেন। শ্রমিকরা মিল গেটের সামনে সড়কে বসে অবস্থান ধর্মঘট শুরু করেন। পরে উত্তেজিত শ্রমিকরা সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। বিক্ষোভ শেষে তারা সমাবেশে যোগ দেন।
ইউএমসি জুট মিলের বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন- জেলা শ্রমিকলীগের আহ্বায়ক আবুল কালাম আজাদ, ইউএমসি জুট মিল শ্রমিক সংগঠনের সভাপতি শফিকুল ইসলাম মোল্লা, সাধারণ সম্পাদক কামাল উদ্দিন প্রমুখ।

এদিকে ঘোড়াশালের বাংলাদেশ জুটমিলের ধর্মঘট চলাকালে মিলের প্রধান ফটকের সামনে মিলের সিবিএ সভাপতি ইউসুফ মিয়ার সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন- বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ নন-সিবিএ সম্মিলিত পরিষদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক ও বাংলাদেশ জুটমিলের সিবিএ সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান, সিবিএ সহ-সভাপতি দেলোয়ার হোসেন, সাহেব আলী, যুগ্ম সম্পাদক হারুন অর রশিদ প্রমুখ।  

বক্তারা শ্রমিকদের প্রস্তাবিত মজুরি বাস্তবায়ন, শ্রমিক কর্মচারীদের বকেয়া মজুরি, শ্রমিকদের গ্রাচ্যুইটি ও পাট ক্রয়ের টাকাসহ ৯ দফা দাবি মেনে নেয়ার আহ্বান জানান। দাবি আদায়ের লক্ষ্যে  শ্রমিকরা সোমবার থেকে টানা ৯৬ ঘণ্টা পাটকল ধর্মঘট এবং প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪ ঘণ্টা করে সড়ক ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করছে। এদিকে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মিলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।