ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ত্রিপুরাদের বৈসু উৎসব শুরু; চাকমাদের মূল বিজু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৯
ত্রিপুরাদের বৈসু উৎসব শুরু; চাকমাদের মূল বিজু

খাগড়াছড়ি: নদীতে দেবী গঙ্গার উদ্দেশ্যে ফুল ভাসানোর মধ্য দিয়ে পাহাড়ে শুরু হলো ত্রিপুরা জনগোষ্ঠীর বৈসু উৎসব। শনিবার (১৩ এপ্রিল) থেকে আগামী তিন দিন ত্রিপুরা জনগোষ্ঠী হারি বৈসু, বৈসুমা ও বিচিকাতাল নামে এই উৎসব পালন করবে।

বৈসু উপলক্ষে সকালে ত্রিপুরা তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সের মানুষ খাগড়াছড়ি খালে গঙ্গাদেবীর উদ্দেশ্য ফুল ভাসিয়ে সুখ ও শান্তি কামনা করে। এছাড়া বিভিন্ন এলাকায় সকাল থেকে নদী, খাল, পুকুরে গঙ্গাদেবীর উদ্দেশ্যে ফুল ভাসানো হয়।

হরেক রকম ফুল দিয়ে সাজানো হয় ঘর।  
পাহাড়ে ‘বৈসাবি’ উ‍ৎসব।                                          ছবি: বাংলানিউজশনিবার চাকমা জনগোষ্ঠীর বিজু উৎসবের দ্বিতীয় দিন। অর্থ্যাৎ মূল বিজু। এই দিন ঘরে ঘরে চলে অতিথি আপ্যায়ন। পরিবেশন করা হয় প্রায় ৩০ রকমের সবজি দিয়ে তৈরি বিশেষ পাঁজনসহ নানান সুস্বাদু খাবার।
 
উৎসব ঘিরে চলছে মারমা জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী ‘দ’ এবং ‘আলারি’ খেলা। রোববার (১৪ এপ্রিল) থেকে সাংগ্রাই, আক্য, আতং ও আতাদা নামে মারমা জনগোষ্ঠীর ৪ দিনব্যাপী উৎসব শুরু হবে।
 
উৎসবকে ঘিরে গোটা পার্বত্য চট্টগ্রামে আনন্দ ঘর পরিবেশ বিরাজ করছে। উৎসব দেখতে দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা খাগড়াছড়িতে ভিড় করেছেন।  

চাকমা, মারমা, ত্রিপুরা জনগোষ্ঠীর উৎসবের প্রথম আদ্যক্ষর দিয়ে বৈসাবি উৎসব নামকরণ করা হলেও পাহাড়ে থাকা অন্য জাতিগোষ্ঠীও ভিন্ন ভিন্নভাবে এই উৎসব পালন করছে।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৯
এডি/জিপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।