ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

জাতীয়

এবার কুষ্টিয়ায় ১৬ অ্যানথ্রাক্স রোগী শনাক্ত

শরীফ বিশ্বাস, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০
এবার কুষ্টিয়ায় ১৬ অ্যানথ্রাক্স রোগী শনাক্ত

কুষ্টিয়া: সিরাজগঞ্জ, পাবনা ও টাঙ্গাইলের পর এবার কুষ্টিয়াতে অ্যানথ্রাক্স আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। জেলার দৌলতপুর উপজেলায় অ্যানথ্রাক্স আক্রান্ত হয়েছে ১৬জন।



আজ বুধবার দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা উপজেলার আদাবাড়ীয়া ইউনিয়নের ধর্মদহ পূর্ব কারিগরপাড়া গ্রামে অ্যানথ্রাক্স আক্রান্ত ১৬জনকে  রোগীকে শনাক্ত করেছেন।   আক্রান্তদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এলাকাবাসী ও চিকিৎসক সুত্রে জানা যায়, কয়েকদিন পূর্বে ধর্মদহ গ্রামে বেশ কয়েকটি ছাগল অসুস্থ হয়। ছাগল মালিকরা অসুস্থ ছাগলগুলো জবাই করে মাংস বিক্রি করে। পরে এ মাংস কাটা ও ধোয়ার কাজে সম্পৃক্তদের শরীরের বিভিন্ন অংশে ঘা দেখা দেয়। আক্রান্তদের মধ্যে ৮ জন গত মঙ্গলবার দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসে। চিকিৎসকরা এ রোগকে অ্যানথ্রাক্স বলে শনাক্ত করে তাদের চিকিৎসা দেন।

আক্রান্তরা হলেন- ধর্মদহ পূর্ব কারিগর পাড়া গ্রামের লিয়াকত (৬৬), কাওসার (৫৫), মাহাবুল (৩৫), সাহারুল (৩২), সাবিনা (৩০), আম্বিয়া (৩৪), শাহিনা (২৮), রুবিয়া (৪১), জহিমা (৪৫), লিটন (১৭), জহুরা (৬১), ফাহিমা (৪৪), সখিনা (৩৪), আনজিরা (৩০), সাহারা (৩২) ও আনারুল (৪২)। এ ঘটনায় এলাকার মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সালেহ আহমেদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, অ্যানথ্রাক্স আক্রান্তদের ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপকে জানানো হয়েছে।

এ ব্যাপারে জেলা সিভিল সার্জন ড. জিতেন্দ্রনাথ রায়ের সঙ্গে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডির পক্ষ থেকে ফোনে যোগাযোগ করা হলে তিনি বিষয়টা জানেন না বলে জানান।  


বাংলাদেশ সময়: ১৭১৫ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa