bangla news

বিশ্ববিদ্যালয়ে ফায়ার প্রোটেকশন কোর্স চালু করা প্রয়োজন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-০৮ ৫:৪৭:২০ পিএম
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিডিইউ উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিডিইউ উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর।

ঢাকা: অগ্নিনিরাপত্তায় দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে ভবিষ্যতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘ফায়ার প্রোটেকশন ইঞ্জিনিয়ারিং’ বিষয় চালুর পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর। 

তিনি বলেছেন, অগ্নিকাণ্ড থেকে নিরাপদ থাকতে আমাদের এ বিষয়ে দক্ষ জনবল দরকার। সেজন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে চার বছরের ‘ফায়ার প্রোটেক্টশন ইঞ্জিনিয়ারিং’ বিষয়ে কোর্স চালু করা যেতে পারে। এ বিষয়ে গ্র্যাজুয়েটরা বিজ্ঞান ও প্রযুক্তিকে ব্যবহার করে ভবনে অগ্নিকাণ্ড থেকে মানুষকে কীভাবে রক্ষা করা যায় সে বিষয়ে কাজ করবে। 

সোমবার (০৮ এপ্রিল) রাজধানীর আইইবি কাউন্সিল হলে এক সেমিনারে প্রকৌশলী ড. নূর এসব কথা বলেন। 

সেমিনারে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল হানিফ। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের বিজ্ঞান প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সভাপতি প্রফেসর ড. হোসেন মনসুর।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যোগে ‘কর্মদক্ষতাভিত্তিক অগ্নি সুরক্ষা: বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর। এ সময় তিনি ভবন নির্মাণের ক্ষেত্রে অগ্নিনির্বাপন ব্যবস্থার বিষয়ে গুরুত্বারোপ করেন। 

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) সাবেক উপাচার্য ড. নূর বলেন, ভবন নির্মাণের ক্ষেত্রে অগ্নিনিরাপত্তার বিষয়টি যেমন গুরুত্বের সঙ্গে দেখতে হবে তেমনই আনুষাঙ্গিক বিষয়াদিও খেয়াল রাখতে হবে। পাশাপাশি আগুন লাগলে বাসিন্দাদের ভবন থেকে বের হতে কতক্ষণ লাগবে তাও ঠিক করতে হবে নির্মাণের সময়ই।   

‘ভবনকে কমপ্লায়েন্স করার জন্য এক্সপার্ট থাকতে হবে। পাশাপাশি বিল্ডিং অপারেশন, সিকিউরিটি মেন্টেইন ও কন্টেন্ট ঠিক রেখে কাজ করতে হবে।’ 

মূল প্রবন্ধে প্রত্যেকটি ভবনে অভিজ্ঞ ফায়ার মাস্টার রাখারও পরামর্শ দেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের এই খ্যাতনামা অধ্যাপক।  তিনি বলেন, ফায়ার মাস্টার ভবনের ফায়ার সংক্রান্ত বিষয় তদারকি করবেন। তিনি হবেন একজন প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী। 

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সাবেক মহাপরিচালক আলী আহম্মেদ খান, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর প্রমুখ। 

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৯
এমএ/ 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-08 17:47:20