ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ কেন্দ্র খুলতে আগ্রহী ইতালি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৯
প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ কেন্দ্র খুলতে আগ্রহী ইতালি

ঢাকা: টেক্সটাইল ও অন্যান্য প্রযুক্তির বিষয়ে বাংলাদেশে একটি প্রশিক্ষণ কেন্দ্র খুলতে আগ্রহ প্রকাশ করেছে ইতালি। একই সঙ্গে দেশটি বাংলাদেশের জাহাজ শিল্পেও বিনিয়োগে আগ্রহী। 

রোববার (০৭ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা এ আগ্রহের কথা জানান।  

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সাক্ষাৎ হওয়ার পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাবিদকদের এ বিষয়ে ব্রিফ করেন।

নতুন রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বাংলাদেশের চামড়া খাতে সহযোগিতা করতে ইতালির প্রতি আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, সারা পৃথিবীতে ইতালির চামড়াজাত পণ্যের সুনাম রয়েছে। তারা গুণগতমানের প্রতি নজর রাখে। আমরা আশা করি বাংলাদেশের চামড়াখাতে তারা সহযোহিতা করবে।  

বাংলাদেশের সঙ্গে ইতালির বাণিজ্য সম্পর্ক বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

বৈঠকে বাংলাদেশের স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ইতালির রাষ্ট্রদূত বলেন, উনি (বঙ্গবন্ধু) হচ্ছেন বিশ্বর বিশ্বের বহু দেশের অনুপ্রেরণার উৎস।

এ সময় তিনি বলেন, টেক্সটাইল ও অন্যান্য প্রযুক্তির বিষয়ে বাংলাদেশে একটি প্রশিক্ষণ কেন্দ্র খুলতে চায় ইতালি। একই সঙ্গে দেশটি বাংলাদেশের জাহাজ শিল্পেও বিনিয়োগে আগ্রহী।  

পাশাপাশি বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা বাড়ানোর জন্য একটা পার্লামেন্টারি গ্রুপ করা হয়েছে বলে জানান ইতালির রাষ্ট্রদূত।  

তিনি বলেন, দুই দেশের বিভিন্ন খাতে অর্থনৈতিক সহযোগিতা উদ্ভাবন করতে হবে।

এ সময় অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৯
এমইউএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।