ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংঘাতের পথ পরিহার করে স্বাভাবিক জীবনে ফিরুন: সিইসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৯
সংঘাতের পথ পরিহার করে স্বাভাবিক জীবনে ফিরুন: সিইসি বাঘাইছড়িতে নির্বাচনী সহিংতায় নিহত ও আহতদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনারকে এম নুরুল হুদা

বাঘাইছড়ি (রাঙামটি) থেকে: পাহাড়ি জনপদ যারা অশান্ত করে রেখেছেন তাদের রক্তক্ষয়ী সংঘাত পরিহার করে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তিনি বলেন, ভ্রাতৃঘাতী ও প্রাণহানির মধ্য দিয়ে কোনোদিন শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠিত হতে পারে না। এতে করে শুধু ভাইয়ের লাশের উপর ভাইয়ের লাশের স্তূপ হবে। 
 

রাঙামাটির বাঘাইছড়িতে নির্বাচনী সহিংতায় নিহত ও আহতদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান ও মতবিনিময় সভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।  
 
রোববার (০৭ এপ্রিল) সকালে বাঘাইছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ, সেনাবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের জিওসি মেজর জেনারেল এস এস মতিউর রহমান, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রি. জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, খাগড়াছড়ির রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক, পুলিশের চট্টগ্রাম ডিআইজি খন্দকার গোলাম ফারুক, ঘটনায় নিহত শিক্ষক আবু তৈয়বের ছোট ভাই আবু তাহের প্রমুখ।


 
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খাগড়াছড়ির বিজিবি’র সেক্টর কমান্ডার কর্নেল গাজী মুহাম্মদ সাজ্জাদ, খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান, রাঙামাটির পুলিশ সুপার মো. আলমগীর কবির, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান, আনসার ও ভিডিপির চট্টগ্রাম রেঞ্জ প্রধান শামছুল আলম।
 
রাঙামাটির বাঘাইছড়িতে সাত খুনের ঘটনায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, ‘বাঘাইছড়িতে সংঘটিত হত্যাকাণ্ড একটি মর্মান্তিক ঘটনা। ভবিষ্যতে নির্বাচনকে কেন্দ্র করে এমন হত্যাকাণ্ড কেউ যাতে পুনরাবৃত্তি না করতে পারে নির্বাচন কমিশন সে বিষয়ে সর্তক রয়েছে। ভবিষ্যতে নির্বাচনে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হবে। ’
 
পাহাড়ের সন্ত্রাসীদের উদ্দেশে তিনি বলেন, সর্বহারা, সুন্দরবনের দস্যু, ইয়াবা-মাদক ব্যবসায়ীরা যেভাবে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে, আপনারাও সময় থাকতে স্বাভাবিক জীবনে ফিরে আসুন। নিজের এবং আপনার সম্পদের নিরাপত্তা নিশ্চিত করুন। তাদের মৃত্যুর ঝুঁকিতে ঠেলে দেবেন না। নিজেকেও মৃত্যুর দিকে ঠেলে দেবেন না। নিজেদের মধ্যকার ভেদাভেদ ভুলে যার যার অবস্থান থেকে শান্তি, সম্প্রীতি রেখে মূল স্রোতের ধারার সঙ্গে দেশের উন্নয়নের গতিধারায় ভূমিকা রাখুন।
 
সেনাবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের জিওসি মেজর জেনারেল এস এস মতিউর রহমান বলেন, ‘এমন সন্ত্রাসী কর্মকাণ্ডের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামে অশান্তি সৃষ্টি করতে চেয়েছিল। পাহাড়ি-বাঙালির সম্প্রীতি নষ্ট করতে চেয়েছিল। তবে প্রশাসন তা ধৈর্যের সঙ্গে মোকাবেলা করেছে। ’
 
বৈঠকে বক্তারা নির্বাচন সংশ্লিষ্টদের বহনকৃত তিনটি চাঁদের গাড়ি (জিপ) চালকের ভূয়সী প্রশংসা করে বলেন, তাদের সাহসিকতার কারণে হতাহতের সংখ্যা কমেছে।
 
পরে বাঘাইছড়িতে নিহতের পরিবারকে সাড়ে ৫ লাখ টাকা এবং গুরুতর আহতদের ১ লাখ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া। এর আগে উপজেলা পরিষদ কমপ্লেক্সে পৌঁছালে তাকে গার্ড অব অনার দেওয়া হয়।
 
গত ১৮ মার্চ নির্বাচনী দায়িত্ব পালন শেষে উপজেলা সদরে ফেরার পথে সন্ত্রাসীদের গুলিতে প্রিজাইডিং অফিসারসহ ৭ জন নিহত ও ৩৩ জন আহত হন।
 
বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, ০৭ এপ্রিল, ২০১৯
এডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ