ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবশেষে জলকেলি উৎসব হচ্ছে রাঙামাটিতে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৯
অবশেষে জলকেলি উৎসব হচ্ছে রাঙামাটিতে 

রাঙামাটি: রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদারের হস্তক্ষেপে অবশেষে মারমা জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী সামাজিক জলকেলি ‘সাংগ্রাই’ উৎসব অনুষ্ঠিত হতে হচ্ছে। 

শনিবার (৬ এপ্রিল) মারমা সংস্কৃতি সংস্থার (মাসাস) সভাপতি ও রাঙামাটি জেলা পরিষদের সদস্য অংসুইপ্রু প্রু চৌধুরী বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছে।  

তিনি বলেন, প্রতিবছর পরিস্থিতি ভালো থাকলেও এবছর পাহাড়ের পরিস্থিতি ভালো নেই।

চারদিক খুন, হত্যাসহ নানা পরিস্থিতি আমাদের চিন্তায় ফেলে দিয়েছিলো। বিশেষ করে বাঘাইছড়ি ও বিলাইছড়ি হত্যাকাণ্ডের কারণে আমাদের সামাজিক উৎসব ‘জলকেলি’ উৎসব বাতিল করতে সিদ্ধান্ত নেই। কিন্তু স্থানীয় সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা দীপংকর তালুকদার নিজ উদ্যোগে মারমা সম্প্রদায় তথা আমাদের ডেকে নিয়ে জলকেলি উৎসব করার অনুরোধ জানান। উৎসবটি পালনে আইনানুগ সব ব্যবস্থা করে দিবেন বলে আশ্বাস দেন।

এরপর সংগঠনের নেতারা স্থানীয় সংসদ সদস্যের আশ্বাসের ভিত্তিতে আবারও উৎসবটি পালনের লক্ষ্যে কাজ শুরু করতে যাচ্ছেন বলেও জানান তিনি।

প্রসঙ্গত: ‘জলকেলি’ উৎসবটি মারমা সম্প্রদায়ের অন্যতম সামাজিক উৎসব। মূলত নববর্ষের পরের দিন মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা মিলে পুরনো বছরের সকল গ্লানি মুছে ফেলতে একজন আরেকজনের গায়ে পানি ছিটিয়ে দেয়। যা পরবর্তী একটি বিশেষ অনুষ্ঠান স্থলে সম্প্রদায়টির তরুণ-তরুণীরা পানি খেলায় মিলিত হয় বলে উৎসবের অনুষ্ঠানে পরিণত হয়েছে।  

আগামী ১৪ এপ্রিল পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ পালন করা হবে। নতুন বছরকে বরণ করতে পাহাড়ি সম্প্রদায়ের মানুষ নিজ নিজ সম্প্রদায়ের নিয়মে নানা অনুষ্ঠান পালন করে থাকেন। নতুন বছরকে ঘিরে পাহাড়িরা ঘরে ঘরে নানা রকম সুস্বাদু খাবার তৈরি করেন। এসব খাবারের মধ্যে সবচেয়ে সুস্বাদু খাবার হচ্ছে ‘পাজন’। এসময় পাহাড় যেন নতুন রূপে সাজে।

পাহাড়ে অন্যান্য সম্প্রদায়ের মতো মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা পুরনো বছরের সব দুঃখ-কষ্ট ভুলে নববর্ষের দ্বিতীয় দিন একে অপরকে পানি ছিটিয়ে জল উৎসবে মেতে উঠে। ঐতিহ্যবাহী এ সামাজিক উৎসব পাহাড়ে ‘জলকেলি বা জল উৎসব’ নামে বেশ পরিচিত।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।