ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জুট মিল শ্রমিকদের রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৯
জুট মিল শ্রমিকদের রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ 

রাজশাহী: বকেয়া বেতন ভাতাসহ ৯ দফা দাবিতে রাজশাহী জুল মিল শ্রমিকদের কর্মবিরতি চলছে তৃতীয় দিনের মতো। কর্মসূচির অংশ হিসেবে আজও লাঠিসোঁটা নিয়ে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেছে শ্রমিকরা। 

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) বেলা ১১টার দিকে রাজশাহী-ঢাকা মহাসড়কের কাটাখালী এলাকায় জড়ো হন শ্রমিকরা।

এ সময় লাঠি নিয়ে বিক্ষোভ মিছিল করেন।

পরে মহাসড়কে অবস্থান নেন। বর্তমানে তারা জুট মিলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন। এছাড়া তাদের দাবি আদায়ে বক্তব্য রাখছেন। অনেক বিক্ষুব্ধ শ্রমিক সড়কে শুয়ে পড়েছেন। দুপুর ১২টা পর্যন্ত তারা সড়ক অবরোধ কর্মসূচি পালন করবেন। এর পর কর্মবিরতি পালন করবেন। গত মঙ্গলবার (২ এপ্রিল) থেকে তারা ৭২ ঘণ্টার কর্মবিরতি পালন করছেন।  

এদিকে, বিক্ষোভ ও অবরোধের কারণে আধা ঘণ্টা থেকে রাজশাহী-ঢাকা মহাসড়কের দু’পাশে যান চলাচল বন্ধ হয়ে আছে। অনেক যানবাহন শহরে প্রবেশ ও বাহিরের জন্য বাইপাস সড়ক দিয়ে চলাচল করছে। নিরাপত্তার স্বার্থে পুলিশ তাদের ঘিরে রেখেছে। দুপুর ১২টার পর শ্রমিকরা উঠে গেলে ওই মহাসড়কে আবারও সবধরনের যানবাহন চলাচল স্বাভাবিক হওয়ার কথা রয়েছে।

বিক্ষুব্ধ জুট মিল শ্রমিকরা জানান, জানুয়ারি মাস থেকে তাদের বেতন ও ভাতা বন্ধ। বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসব ভাতা প্রদানসহ ৯ দফা দাবিতে রোববার (৩১ মার্চ) থেকে শ্রমিকরা আন্দোলন শুরু করেছে। কিন্তু এখন পর্যন্ত সরকারের টনক নড়েছে না। আন্দোলন চলমান থাকলেও কোনো আশ্বাস মিলছে না।  

রাজশাহী জুট মিল শ্রমিক ইউনিয়নে সভাপতি জিল্লুর রহমান জানান, আগে ৪ হাজার ১৫০ টাকা বেতন ছিলো। বর্তমানে সর্বনিম্ন ৮ হাজার ৩শ' টাকা ঘোষণা হলেও তা বাস্তবায়ন হয়নি।  

এর ওপর গত জানুয়ারি মাস থেকে জুট মিলে কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা বন্ধ রয়েছে। তাই বকেয়া বেতন প্রদান, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসব ভাতা প্রদানসহ শ্রমিকদের ৯ দফা দাবি না মানা পর্যন্ত এ আন্দোলন চলতে থাকবে।  

আর ঘোষিত বেতন বাস্তবায়ন না হওয়ায় এ দাবিতে মঙ্গলবার থেকে ৭২ ঘণ্টার কর্মবিরতির চলছে। আজ তার তৃতীয় দিন অতিবাহিত হতে চলেছে বলেও জানান এ শ্রমিক নেতা।

এদিকে, মহানগরের কাটাখালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিবারন চন্দ্র বর্মন বলেন, মহাসড়ক থেকে জুট মিলের বিক্ষুব্ধ শ্রমিকদের উঠিয়ে দেওয়ার চেষ্টা চলছে। তবে তারা দুপুর ১২টা পর্যন্ত মহাসড়কে অবস্থান করবে জানিয়েছে। তাই আপাতত যানবাহনগুলোকে বাইপাস সড়ক দিয়ে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। তারা সরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হবে বলেও জানান এ পুলিশ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।