ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেয়রের সঙ্গে অশোভন আচরণ, প্রকৌশলীকে প্রত্যাহারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৪ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৯
মেয়রের সঙ্গে অশোভন আচরণ, প্রকৌশলীকে প্রত্যাহারের দাবি

চট্টগ্রাম: চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিনের সঙ্গে অশোভন আচরণ করায় গৃহায়ণ কর্তৃপক্ষের চট্টগ্রাম সার্কেলের সহকারী প্রকৌশলী আশরাফুজ্জামান পলাশকে ২৪ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম থেকে প্রত্যাহারে আল্টিমেটাম দিয়েছে চট্টগ্রামের পেশাজীবী ও রাজনৈতিক সংগঠন। একইসঙ্গে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা না করলে বৃহত্তর কর্মসূচির ঘোষণা দেন তারা।

মঙ্গলবার (২ এপ্রিল) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে মেয়রের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণের প্রতিবাদে ইয়াং ইঞ্জিনিয়ার্স ফোরাম কেন্দ্রীয় কমিটির উদ্যোগে এক মানববন্ধনে এ আল্টিমেটাম দেয়া হয়।

পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক ও বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী বলেন, জনগণের ট্যাক্সের টাকায় বেতন আর জনপ্রতিনিধির সঙ্গে বেয়াদবি করবেন, চট্টগ্রামবাসী তা বরদাস্ত করবে না।

মেয়রের সঙ্গে উগ্র অশোভন আচরণকারীর সর্বোচ্চ শাস্তির দাবিও জানান তিনি।  

মানববন্ধনে বক্তারা বলেন, সরকারের উন্নয়ন অগ্রযাত্রা আর মেয়র নাছিরের ভূমিকায় বদলে যাওয়া সেবাচিত্র দেখে ঈর্ষান্বিত হয়ে বিশেষ ষড়যন্ত্র করা হচ্ছে। এ ষড়যন্ত্র মূলত মহান মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সারাজীবনের সাধনা এদেশের তৃণমূল মানুষের স্বার্থের পরিপন্থী। অভিযুক্ত প্রকৌশলী এ ষড়যন্ত্রের কুশীলব হিসেবে কাজ করছেন বলে অভিযোগ করেন তারা।  মানববন্ধনে বক্তব্য রাখছেন সংগঠনের নেতাকর্মীরা।  ছবি: বাংলানিউজবক্তারা আরও বলেন, সিটি মেয়রের সম্মান ক্ষুণ্ন করতে একটি পক্ষ এসব কাজ করছে। মেয়র নগরবাসীর প্রয়োজনে ড্রেনেজ ব্যবস্থার জন্য সড়ক সম্প্রসারণের তাগাদা দিয়েছেন।

বক্তব্য রাখেন, যুবলীগ নেতা আবদুল মান্নান ফেরদৌস, স্বেচ্ছাসেবকলীগ নেতা আবদুর রশীদ লোকমানসহ আরও অনেকে।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে করেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ চট্টগ্রামের সভাপতি প্রকৌশলী মো. হারুন, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রামের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রকৌশলী মো. আনোয়ার হোসেন, প্রকৌশলী আবু ছালেহ, যুবনেতা ফারুক আহমেদ ও সুমন দেবনাথ, জাবেদুল আলম সুমন, সাংস্কৃতিক সংগঠক মোহাম্মদ খোরশেদসহ চসিক কর্মচারীরা।

চসিক সূত্রে জানা যায়, জাইকার অর্থায়নে নগরের হালিশহরে পোর্ট কানেকটিং সড়কে জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ সংস্কারের কাজ করছে চসিক। প্রকল্পের অধীনে হালিশহরের বরফকল এলাকায় ড্রেনসহ সড়ক সোজা করতে গৃহায়ণ কর্তৃপক্ষের প্রায় ৫০ ফুট জায়গা দখলে নেয় চসিক। এ নিয়েই চসিক-গৃহায়ণ কর্তৃপক্ষের বিরোধ। বিষয়টি নিয়ে কথা বলতে গৃহায়নের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. শামসুল আলমের নেতৃত্বে ছয়জনের একটি দল পূর্ব নির্ধারিত সময় মতে গত সোমবার (১ এপ্রিল) সন্ধ্যায় নগর ভবনে যান।  

কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের বলেন, প্রকৌশলী পলাশ মেয়রের সঙ্গে বেয়াদবি করেছেন। তখন আমি তার সঙ্গে কথা বলতে বলতে তাকে টেনে বাইরে নিয়ে যাই।

বুধবার (৩ এপ্রিল) সকাল ৯টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে চসিক কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীরা মানববন্ধন করবেন।      
   
চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন সোমবার দুপুরে নগর ভবনে বলেন, ‘জনস্বার্থে ওই সহকারী প্রকৌশলীকে কিছু কথা বলেছি। তখন তত্ত্বাবধায়ক প্রকৌশলীও উপস্থিত ছিলেন। তিনি কথা বলেননি, সহকারী প্রকৌশলী কথা বলেছেন। তিনি ঔদ্ধত্যপূর্ণ কথা বলায় একটু বকাঝকা করেছি। ’ 

সিটি মেয়র বলেন, ‘আমরা সড়ক সম্প্রসারণ করছি জনগণের জন্য। তাই প্রয়োজনীয় জায়গায় কাজ করা হচ্ছে। এখানে ভুল বুঝাবুঝির কিছু নেই। এ ব্যাপারে আমরাও প্রয়োজনীয় ব্যবস্থা নেব। প্রয়োজনে বিষয়টি আমি মন্ত্রণালয়কেও অবহিত করবো। তবে আমাদের প্রকল্পের কাজ চলবে। ’ 

তিনি বলেন, ‘যে জায়গাটি নিয়ে বিরোধ, সেখানকার অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে চসিক। এখন গৃহায়ণ কর্তৃপক্ষ সেখানে অস্থায়ী বাজার বসাতে চায়। কিন্তু তারা তো বাজার বসাতে পারে না। তাছাড়া রাস্তা ও নালা যদি বাঁকাভাবে নির্মাণ করা হয়, তাহলে জলাবদ্ধতার দুর্ভোগ থেকেই যাবে। এজন্য জায়গাটির ওপর সোজাভাবে রাস্তা ও নালা করার জন্য কাজ করছে চসিক।  

বাংলাদেশ সময়: ০২৫১ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৯
ইএআর/আরবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।