ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধূমকেতু-সিল্কসিটির টিকিটেও লাগবে এনআইডি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৯
ধূমকেতু-সিল্কসিটির টিকিটেও লাগবে এনআইডি টিকিট কাটতে যাত্রীদের ভিড়। ছবি: বাংলানিউজ

রাজশাহী: এবার রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন ধূমকেতু ও সিল্কসিটি ট্রেনের টিকিট কাটার জন্যও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক করা হচ্ছে। 

আগামী ১৫ এপ্রিল (অগ্রিম ৫ এপ্রিল) থেকে নতুন এ নিয়ম কার্যকর হচ্ছে।

বাংলাদেশ রেলওয়ে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে।

 

এতে বলা হয়, আগামী ১৫ এপ্রিল হতে (৭৬৯/৭৭০ নং) ধূমকেতু এক্সপ্রেস ও (৭৫৩/৭৫৪ নং) সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ ইচ্ছুক যাত্রীদের টিকিট ক্রয়ের ক্ষেত্রে এনআইডি/জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

এছাড়া সুন্দরবন এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস, উদয়ন এক্সপ্রেস, হাওড় এক্সপ্রেস, তিস্তা এক্সপ্রেস ও অগ্নিবীনা এক্সপ্রেস ট্রেনগুলোর টিকিটের জন্য ও এনআইডি লাগবে।   

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা যায়, ওই দিন থেকে ১৮ বছরের নিচের যাত্রীদের জন্য জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য আন্তঃনগর ট্রেনও এ নতুন নিয়মের আওতায় আসবে।  

এক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের ওয়েব সাইট, ই-টিকিটিং ওয়েব সাইট, রেলওয়ে মোবাইল অ্যাপ ও রেলওয়ে স্টেশন কাউন্টারে এনআইডি/জন্ম নিবন্ধনসহ নাম রেজিস্ট্রেশন করা যাবে। নতুন নিয়ম অনুযায়ী একটি এনআইডি দিয়ে সর্বোচ্চ চারটি টিকিট কেনা যাবে। তবে কোনো কোনো ক্ষেত্রে এনআইডি’র ফটোকপিও ব্যবহার করা যাবে। পশ্চিমাঞ্চল জোনে ট্রেনে যাতায়াতকারী সাধারণ যাত্রীদের জন্য এমন একটি বিজ্ঞপ্তি এরই মধ্যে রাজশাহী রেলওয়ে স্টেশনে টানিয়ে দেওয়া হয়েছে।  

এনআইডি ছাড়াও এখন থেকে এসব আন্তঃনগর ট্রেনের টিকিট কাটতে হলে দিতে হবে নাম, মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র বা জন্মসনদ নম্বর।  

ই-টিকিটের ক্ষেত্রে নিজস্ব আইডি থেকে সংগৃহীত টিকিটের প্রিন্ট কপি ও ফটো আইডি প্রদর্শন করা বাধ্যতামূলক করা হয়েছে। অপরের আইডি থেকে কেনা টিকিটের ক্ষেত্রে ট্রেন ছাড়ার আগে অবশ্যই স্টেশন থেকে মূল টিকিট সংগ্রহ করতে হবে।  

আর কোনো অবস্থাতেই মোবাইল ফোনের এসএমএস দেখিয়ে ট্রেনে ভ্রমণ করা যাবে না। যাদের জাতীয় পরিচয়পত্র নেই তাদের আনতে হবে জন্মসনদ।  

পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিনটেনডেন্ট আমজাদ হোসেন বাংলানিউজকে বলেন, বর্তমানে কেবলমাত্র আন্তঃনগর ট্রেন পদ্মা’র টিকিটের জন্য এনআইডি বা জন্মসনদ লাগছে। আগামী ১৫ এপ্রিল থেকে এ রুটের বাকী দুইটি আন্তঃনগর ট্রেনের জন্যও এনআইডি বা জন্মসনদ লাগবে। প্রথমে এটি পরীক্ষামূলক হলেও দ্রুত সময়ের মধ্যে বিভিন্ন সমস্যা কাটিয়ে সবগুলো আন্তঃনগর ট্রেনে একই নিয়ম চালু হবে।

এর আগে গত ১১ মার্চ থেকে পদ্মা এক্সপ্রেস টেনের টিকিট কাটার জন্য এনআইডি বাধ্যতামূলক করে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ।  

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৯
এসএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।