ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

জাতীয়

আশুগঞ্জ নদীবন্দর পরিদর্শনে বাংলাদেশ-ভারত প্রতিনিধি দল

ইসহাক সুমন, আশুগঞ্জ প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০
আশুগঞ্জ নদীবন্দর পরিদর্শনে বাংলাদেশ-ভারত প্রতিনিধি দল

আশুগঞ্জ: বাংলাদেশ-ভারত ট্রানজিট বাস্থবায়নে দু’দেশের যৌথ মূল্যায়ন ও জরিপ কমিটির ২০ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল বুধবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌ-বন্দর পরিদর্শন করেছে।

প্রতিনিধি দলে বাংলাদেশ ও ভারতের পে নেতৃত্ব দেন যথাক্রমে যোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খন্দকার ইফতেখার হায়দার ও ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি সুশীল সিংহাল।


 
প্রতিনিধি দলের সদস্যরা নৌ ট্রানজিটের জন্য ভারতের প্রস্তাবিত স্থান হিসাবে আশুগঞ্জ নৌ-বন্দরের জেটিঘাট, সাইলোঘাট, ফেরিঘাটসহ মেঘনা নদী ও তীরবর্তী বিভিন্ন এলাকা ঘুরে দেখেন। পরে ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক আব্দুল মান্নানের সঙ্গে বৈঠক শেষে আখাউড়া স্থলবন্দরসহ বাংলাদেশ-ভারতের বিভিন্ন সীমান্ত এলাকা ঘুরে দেখেন প্রতিনিধি দলের সদস্যরা।

এ সময় আশুগঞ্জ থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত সড়কপথ উন্নয়নের জন্য সংশ্লিষ্ট অবকাঠামোগত অবস্থাও পর্যবেণ করেন তারা।
 
প্রতিনিধি দলের সদস্যরা জানান, ট্রানজিট রুট বাস্তবায়নের জন্য আশুগঞ্জ বন্দর এলাকায় প্রায় ৫০ একর ভূমি অধিগ্রহণ করা হবে। বন্দরে ৩টি আন্তর্জাতিক মানের টার্মিনাল জেটি, বন্দর কাস্টম্স অফিস, বিআইডব্লিউটিএ অফিস, স্থলবন্দরের অফিস ,কন্টেইনার র্টামিনাল, ক্রেন ইয়ার্ড, অয়্যার হাউজ, ইলেক্ট্রিক সাব স্টেশন, ট্রাক ইয়ার্ড ও রেস্ট হাউজসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হবে।

এছাড়া প্রায় ৩০ হাজার কন্টেইনার ধারণ মতাসম্পন্ন একটি কন্টেইনার ইয়ার্ড নির্মাণ করা হবে।

প্রতিনিধি দলে রয়েছেন দু’দেশের যোগাযোগ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বাংলাদেশের নৌ-পরিবহন মন্ত্রণালয়, এনবিআর এবং সড়ক ও জনপথের ঊর্ধŸতন কর্মকর্তারা। বিকালে তারা আশুগঞ্জ থেকে ঢাকার উদ্দেশে রওনা করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa