ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃষিজমি নষ্ট করে শিল্প নয়: প্রধানমন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৯
কৃষিজমি নষ্ট করে শিল্প নয়: প্রধানমন্ত্রী  শিল্প মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

ঢাকা: শিল্প কারখানা স্থাপনের ক্ষেত্রে কৃষিজমি যাতে নষ্ট না হয় সে বিষয়ে নজর দেয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি বলেছেন, যেখানে সেখানে শিল্প কারখানা স্থাপন করে কৃষিজমি নষ্ট করা যাবে না। আমাদের শিল্প কারখানা যেমন দরকার, তেমনি কৃষিজমিও প্রয়োজন।

 

রোববার (৩১ মার্চ) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় শিল্প মেলা-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, যেখানে-সেখানে শিল্প প্রতিষ্ঠান নির্মাণ করে কৃষিজমি নষ্ট হোক, তা সরকার চায় না। কিন্তু কৃষিপণ্যের সঠিক ব্যবহারের জন্য শিল্পও দরকার, তাই সেদিকেও গুরুত্ব দিতে হবে।

‘কেননা শিল্পায়ন ছাড়া আবার কর্মসংস্থান সম্ভব নয়। এজন্য দরকার কৃষিনির্ভর শিল্প। কৃষি ও খাদ্যপণ্য উৎপাদন শিল্পের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। ’

প্রধানমন্ত্রী বলেন, একজন মানুষও বেকার থাকবে না। নিজেদের উদ্যোক্তা হতে হবে। নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি কর্মসংস্থানও সৃষ্টি করতে হবে।  

‘আর ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ না করার প্রবণতা শিল্পের বিকাশকে বাধাগ্রস্ত করে, এ প্রবণতা বন্ধ করতে হবে। ’

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৯
এমইউএম/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।