ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৪ দোকান হারিয়ে নিঃস্ব ব্যবসায়ী বিল্লাল

তামিম মজিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
৪ দোকান হারিয়ে নিঃস্ব ব্যবসায়ী বিল্লাল বিলাপ করছেন ব্যবসায়ী বিল্লাল, ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর গুলশানের ডিএনসিসি মার্কেটের আগুনে পুড়ে গেছে ক্রোকারিজ ব্যবসায়ী বিল্লাল হোসেনের চারটি দোকান। উপার্জনের শেষ সম্বল হারিয়ে নির্বাক এ ব্যবসায়ী।

শনিবার (৩০ মার্চ) সকাল পৌনে ৯টার দিকে পুড়ে যাওয়া মার্কেটের সামনে দাঁড়িয়েই বিলাপ করছিলেন এ ব্যবসায়ী।

বাংলানিউজের সঙ্গে কথা হয় বিল্লাল হোসেনের।

তিনি শেষ সম্বল হারিয়ে বারবার বিলাপ করছিলেন আর বলছিলেন, আমার সব কেড়ে নিলো আগুন। আমি এখন কেমনে বাঁচবো। কি যেনো হয়ে গেলো। কেনো এ মার্কেটেই ঘুরে-ফিরে আগুন।  

** ডিএনসিসি মার্কেটের আগুন নিয়ন্ত্রণে

বিল্লাল জানান, ঢাকা উত্তর সিটি করপোরেসন (ডিএনসিসি) মার্কেটে তার চারটি ক্রোকারিজের দোকান ছিল। এসব দোকানে হান্ডি বাসন, সিরামিকসহ সব পণ্যই ছিল ক্রোকারিজের। গত বৃহস্পতিবার (২৮ মার্চ) দোকানে ১০ লাখ টাকার নতুন মালামাল তুলেছিলেন। নতুন মালের সেই চালান খোলাই হয়নি। ধার করে এ মালামাল তুলেছিলেন বলে জানান তিনি। বিলাপ করছেন ব্যবসায়ী বিল্লাল, ছবি: বাংলানিউজএ ব্যবসায়ীর দাবি, আজকের আগুনে তার চার দোকানে ৫০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ২০১৭ সালে এ মার্কেটে লাগা আগুনে তার এক কোটি টাকার ক্ষতি হয়েছিল। কিন্তু সিটি করপোরেশন কোনো ধরনের প্রণোদনা দেয়নি ব্যবসায়ীদের। দুই বছর তিন মাসের মাথায় ফের লাগা আগুনে পথে বসেছেন বলে জানান বিল্লাল।

তিনি আরও বলেন, মেয়র আনিসুল হক থাকাকালে ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছিল। বিভিন্ন এনজিও খোঁজখবর নিয়েছিল সহায়তা দেওয়ার জন্য। কিন্তু কেউ এগিয়ে আসেনি।

বিল্লাল হোসেন বলেন, আমি সরকার ও সিটি করপোরেশনের কাছে দাবি জানাবো, তারা যাতে ব্যবসায়ীদের পাশে দাঁড়ায়।

শনিবার ভোর ৫টা ৪৮ মিনিটের দিকে এ আগুনের সূত্রপাত হয়। প্রাথমিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে বেশ কতোগুলো দোকান পুড়ে গেছে। ২০১৭ সালের ৩ জানুয়ারিও একই মার্কেটে আগুন লেগেছিল।

এদিকে, বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর বনানীর এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৫ জন নিহত হন। শুক্রবারও (২৯ মার্চ) বনানীর আরেকটি ভবনে আগুন লাগে। শনিবারের ঘটনা নিয়ে টানা তিনদিন রাজধানীতে তিনটি অগ্নিকাণ্ড- বড় উদ্বিগ্নতায় ফেলেছে সংশ্লিষ্টদের।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
টিএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।