ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বনানী ট্র্যাজেডি: আইইবি’র ৮ সদস্যের কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
বনানী ট্র্যাজেডি: আইইবি’র ৮ সদস্যের কমিটি বনানীর এফ আর টাওয়ারে আগুন। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: রাজধানীর বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের যথাযথ কারণ অনুসন্ধানের জন্য ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) আট সদস্য বিশিষ্ট ‘অগ্নিকাণ্ডের যথাযথ কারণ অনুসন্ধান ও সুপারিশমালা প্রণয়ন’ কমিটি গঠন করা হয়েছে।

আইইবি’র প্রাক্তন প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুল হুদাকে আহ্বায়ক ও আইইবি’র সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক ও আন্তর্জাতিক) প্রকৌশলী কাজী খায়রুল বাশারকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়েছে।

শুক্রবার (২৯ মার্চ) আইইবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন-আইইবি’র কেন্দ্রীয় কাউন্সিল সদস্য প্রকৌশলী হামিদুল হক, প্রফেসর ড. প্রকৌশলী মুনাজ আহমেদ নুর, আইইবি’র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো. হাবিবুর রহমান, আইইবি’র যন্ত্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মো. আব্দুর রশিদ সরকার, আইইবি’র তড়িৎকৌশল বিভাগের সদস্য ড. প্রকৌশলী ইয়াছির আরাফাত এবং কেমিক্যাল কৌশল বিভাগের সদস্য ড. প্রকৌশলী ইয়াছির আরাফাত খান। তবে কমিটি চাইলে তদন্তের স্বার্থে সদস্য সংখ্যা আরো বাড়াতে পারবে বলেও নির্দেশনা রয়েছে।

কমিটিকে বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া ভবন এবং আশপাশ সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ এবং প্রকৌশল ও কারিগরি বিষয়াদি পরীক্ষা-নিরীক্ষা করে এ ঘটনার যথাযথ কারণ অনুসন্ধান ও সুপারিশসহ একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন আগামী সাতদিনের মধ্যে আইইবি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদের কাছে জমা দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
এমএএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।