ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
এবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি বনানীর এফ আর টাওয়ারের ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ছবি: বাংলানিউজ

ঢাকা: বনানীর এফ আর টাওয়ারের ভয়াবহ অগ্নি দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও। এর আগে এ বিষয়ে তদন্ত কমিটি করেছে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় এবং ভবন নির্মাণের ত্রুটি খুঁজতে তদন্ত কমিটি করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়

এর মধ্যে ত্রাণের কমিটির সদস্য সংখ্যা ৯, গৃহায়ণের কমিটির সদস্য ৬ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়েরর কমিটির সদস্য সংখ্যাও ৬জন। প্রতিবেদন দাখিলের জন্য তিন কমিটি-ই সময় পেয়েছে সাত দিন।

প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে,  দুর্ঘটনার সার্বিক বিষয়ে সরেজমিন তদন্তপূর্বক মতামত ও সুপারিশসহ প্রতিবেদন দাখিলের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব ড. তরুণ কান্তি শিকদারকে আহ্বায়ক করে ৬ (ছয়) সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- মহাপরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর; ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রতিনিধি (যুগ্মসচিব পর্যায়ের); জেলা প্রশাসক, ঢাকা এর প্রতিনিধি (অতিরিক্ত জেলা প্রশাসক পর্যায়ের); উপ-পুলিশ কমিশনার, গুলশান জোন; ও মোহাম্মদ মাসুদুর রহমান ভূঁইয়া, উপসচিব, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

কমিটিকে অগ্নিকাণ্ডের উৎস ও কারণ নির্ণয়সহ সার্বিক বিষয়ে সরেজমিন তদন্তপূর্বক ৭ (সাত) দিনের মধ্যে মতামত ও সুপারিশ দিতে বলা হয়েছে।  

একই সঙ্গে জাতীয় ভয়াবহ অগ্নি দুর্ঘটনা প্রতিরোধকল্পে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণের বিষয়ে যথাযথ সুপারিশ করতেও কমিটিকে নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে বনানীর এফ আর টাওয়ারে আগুন লাগে। এতে এ পর্যন্ত ১৯জনের প্রাণহানি ঘটেছে বলে খবর পাওয়া গেছে।  

বাংলাদেশ সময়: ০১২২ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
আরএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।