ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বনানী আগুন

‘কারো গাফিলতি পেলে কঠোর ব্যবস্থা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
‘কারো গাফিলতি পেলে কঠোর ব্যবস্থা’ অগ্নিকাণ্ডস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফ করেন মাহবুব উল আলম হানিফ। ছবি: বাংলানিউজ

ঢাকা: আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, এফ আর টাওয়ারে আগুন ও বিল্ডিং কোড মেনে ভবনটি নির্মাণ করা হয়েছিল কিনা তা তদন্ত করে দেখা হবে। যদি কারো গাফিলতি পাওয়া যায় তাহলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। 

বৃহস্পতিবার (২৯ মার্চ) রাতে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি। এসময় ঢাকা উত্তর সিটি করেপোরেশনের (ডিএনসিসি) আতিকুল ইসলাম, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

।  

হানিফ বলেন, তারা (আহত) ধোয়ায় শ্বাসকষ্টে অসুস্থ হয়ে গেছে, বড় কিছু নয়। আমাদের দক্ষ ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন। বহুতল ভবনের জন্য ফায়ার সেফটির একটি ডিজাইন করা হয়েছে। সেই মোতাবেক সবাইকে এখন থেকে ভবন নির্মাণ করতে হবে।  

‘রাজধানীর বহুতল ভবনগুলোতে কি পরিমাণ অগ্নি নির্বাপন ব্যবস্থা আছে সে বিষয়ে তদন্ত করে দেখা হবে। রাজধানীতে বিল্ডিং কোড অনুযায়ী ভবন নির্মাণের কথা থাকলেও তা মানা হচ্ছে না। ’

এক্ষেত্রে রাজউকের কোনো গাফিলতি আছে কিনা, ওই নকশাতে অগ্নি নির্বাপক ব্যবস্থা রাখা হয়েছিল কিনা- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভবনের নকশাগুলোতে কি ছিল কি ছিল না তা এখন দেখার সময় নয়। এখন আগুনের ঘটনায় আগে হতাহতহতদের উদ্ধার গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী নিজে এ ঘটনা মনিটরিং করেছেন। তিনি যে নির্দেশ দিয়েছেন সেই অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি।  

‘বহুতল ভবনে যারা শর্ত না মেনে নিমার্ণ করছে তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। এজন্য দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণায়ল একটি কমিটি গঠন করেছে। তারা অবশ্যই তদন্ত করে দেখবে কারা নকশা মানেনি। এই ভবনের ক্ষেত্রেও তাই অনুসরণ করা হবে। আর এই ভবনে আদৌ অগ্নি নির্বাপন ব্যবস্থা ছিল কিনা তা তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে,’ বলেন তিনি।  

বাংলাদেশ সময়: ০০১৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯
পিএম/এসএইচএস/ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।