ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বনানীর আগুনে শতাধিক উদ্ধার, তিন সদস্যের কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯
বনানীর আগুনে শতাধিক উদ্ধার, তিন সদস্যের কমিটি বনানীর আগুনে আটকে পড়া একজনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হচ্ছে

ঢাকা: রাজধানীর বনানীর এফ আর টাওয়ারের আগুনে আটকে পড়া শতাধিক ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (ডিডি) দেবাশীষ বর্ধন।

তিনি বলেন, আমরা সর্বশক্তি দিয়ে কাজ করছি। আমাদের ২৫টি ইউনিট কাজ করছে।

ফায়ার সার্ভিসের মহপরিচালক (ডিজি), ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ঘটনাস্থলে উপস্থিত আছেন। হাইরাইজ ভবনে উদ্ধার কাজ চালানোর জন্য আমাদের সকল ইক্যুইপমেন্ট নিয়ে কাজ করে যাচ্ছি।  

আগুনের ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে জানিয়ে দেবাশীষ বর্ধন বলেন, অগ্নিকাণ্ডের কারণ তদন্ত প্রতিবেদন হাতে পেলে নিশ্চিত হওয়া যাবে।

আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু হতে বিলম্ব হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, আমাদের উদ্ধার কাজে ব্যবহৃত গাড়িগুলো ডিজিটাল, ম্যানুয়াল নয়। এগুলো সেট করতে কিছুটা সময় লাগে তবে, খুব বেশি সময় নয় সেটা।

ফায়ার সার্ভিসের ডিডি বলেন, আমরা শতাধিক লোকজনকে ভবন থেকে উদ্ধার করেছি। আহতদের উদ্ধার করতে পেরেছি। এখানে একটা ভবন থেকে আরেকটা ভববনের দূরত্ব খুব কম। আমরা দ্রুত তৎপরতা শুরু না করলে আগুনটা অন্য ভবনেও ছড়িয়ে যেতো।

আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি, তবে অনেকটাই নিয়ন্ত্রণে। পুরো নিয়ন্ত্রণে আসতে আরো ঘণ্টাখানেক সময় লাগবে বলেও জানান তিনি।

আগুন লাগা ভবনটিতে প্রচুর দাহ্য পদার্থ রয়েছে জানিয়ে ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা আরো বলেন, ভবনের ভেতরের ডেকোরেশন বেশিরভাগই ফোম ও সিনথেটিক ফাইবার উপাদানের, যে কারণে খুব ধোঁয়া হয়েছে। এর ফলে কাজ করতে আমাদের বেগ পেতে হয়েছে।

সবশেষ খবর অনুযায়ী, বনানীর এফ আর টাওয়ারের আগুনে মৃতের সংখ্যা বেড়ে পাঁচ হয়েছে। কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একজন শ্রীলঙ্কান নাগরিক ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে এক যুবকের পর বেসরকারি ইউনাইটেড হাসপাতালে আরও তিনজনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।