ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩৬ টাকায় চাল ও ২৬ টাকা কেজি দরে ধান কিনবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯
৩৬ টাকায় চাল ও ২৬ টাকা কেজি দরে ধান কিনবে সরকার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা

ঢাকা: চলতি বোরো মৌসুমে কেজি প্রতি ৩৬ টাকা করে চাল ও ২৬ টাকা কেজি দরে ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া আতপ চাল ৩৫ টাকা এবং ২৮ টাকা কেজি দরে গম কেনার সিদ্ধান্ত হয়েছে। কৃষকদের কাছ থেকে সরাসরি এই ধান ও গম এবং মিলারদের কাছ থেকে চাল কেনা হবে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সচিবালয়ে অনুষ্ঠিত খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

আগামী অর্থবছর থেকে সমুদ্রে মাছ শিকার নিষিদ্ধের সময় মৎস্য আহরণকারীদের ভর্তুকি হিসেবে খাদ্যশষ্য দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে সভায়।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা সভায় উপস্থিত ছিলেন।

সভা শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, বোরো মৌসুমে আমরা সাড়ে ১২ লাখ মেট্রিক টন চাল সংগ্রহ করব। এরমধ্যে ১০ লাখ মেট্রিকটন সিদ্ধ চাল, দেড় লাখ মেট্রিক টন করে আতপ চাল ও ধান এবং ৫০ হাজার মেট্রিক টন গম সংগ্রহ করবো।

আগামী ২৫ এপ্রিল থেকে সংগ্রহ অভিযান শুরু হবে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, কৃষকেরা যাতে বাজারের ন্যায্যমূল্য পায় সেজন্য আগস্ট মাস পর্যন্ত চাল, ধান, গম কেনা চলবে।
 
ধানের উৎপাদন খরচ ৩৪-৩৫ টাকা পড়ে জানিয়ে মন্ত্রী বলেন, বাজারে যাতে ফড়িয়ারা লাভবান না হয় সেজন্য কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা হবে।

সাধন চন্দ্র মজুমদার আরো বলেন, সমুদ্রে মৎস্য আহরণকারী বা মৎস্য চাষিদের মৎস্য শিকার নিষিদ্ধের সময় খাদ্যের অভাব হয়ে যায়। সামনের অর্থবছর থেকে তাদের একটা ইনটেনসিভ হিসেবে খাদ্য সাহায্য দেওয়া হবে।

মন্ত্রী বলেন, বর্তমানে খাদ্য মজুদ ভালো রয়েছে। বাজারে আরো থাকলে আমরা আরো কিনব। আমাদের বোরো উৎপাদন বিঘ্নিত না হলে বাইরে থেকে চাল আনতে হবে না। ২০১৭ সালে হাওরে বন্যার পরে ২০১৮ সাল থেকে আর মোটা চাল আমদানি করা হয়নি। হাওরের পুরো ধান নষ্ট হলেও আগামী তিন চার মাস আমাদের স্টক থাকবে।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯/আপডেট: ১৬২৪ ঘণ্টা
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad