ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৭০ বছর পর বাংলাদেশ-ভারতের মধ্যে ক্রুজ শিপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৩ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯
৭০ বছর পর বাংলাদেশ-ভারতের মধ্যে ক্রুজ শিপ এমভি মধুমতি জাহাজ, ছবি: সংগৃহীত

ঢাকা: প্রায় ৭০ বছর পর শুক্রবার (২৯ মার্চ) বাংলাদেশ এবং ভারতের মধ্যে পুনরায় ক্রুজ শিপ চালু হতে যাচ্ছে।

কোস্টাল ও প্রটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রুজ সার্ভিস পরিচালনার জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকের আলোকে এ দিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ক্রুজ শিপ ‘এমভি মধুমতি’ ঢাকা থেকে কলকাতার উদ্দেশে যাত্রা করবে।

আরও পড়ুন>> ‘মধুমতি’ জাহাজ কলকাতা যাবে ২৯ মার্চ

একইদিন একইসময়ে ভারতের ক্রুজ শিপ ‘মেসার্স আরভি. বেঙ্গল গঙ্গা’ কলকাতা থেকে ঢাকার উদ্দেশেও যাত্রা করবে।

ক্রুজ শিপ যাত্রার ঐতিহাসিক মুহূর্তকে স্মরণীয় করে রাখতে শুক্রবার বিকেল ৫টায় ঢাকার সন্নিকটে নারায়ণগঞ্জের পাগলাস্থ ভিআইপি ঘাটে (মেরিএন্ডারসন) উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

জাহাজটি ২৯ মার্চ রওনা দিয়ে বরিশাল-মোংলা-সুন্দরবন-খুলনার আন্টিহারা-ভারতের হলদিয়া রুট হয়ে ৩১ মার্চ আনুমানিক দুপুর ১২টায় কলকাতায় পৌঁছবে।

২০১৫ সালের ১৬ নভেম্বর বাংলাদেশ এবং ভারতের মধ্যে কোস্টাল এবং প্রটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রুজ সার্ভিস চালুর জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। ২০১৮ সালের ২৫ অক্টোবর এ বিষয়ে স্ট্যান্ডার্ড অপারেটিং  প্রসিডিউর (এসওপি) স্বাক্ষর হয়।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৯
আরএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।