ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

জাতীয়

ঈদে জাবি’র হল খালি রাখার নির্দেশ

ওয়ালিউল্লাহ, জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সবগুলো আবাসিক হল আগামী ৮ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত খালি রাখার জন্য শিক্ষার্থীদের নির্দেশ দিয়েছেন হল প্রভোস্টরা।

গত ২৯ আগস্ট বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভায় হল বন্ধের সিদ্ধান্ত নিয়ে ৩১ আগস্ট সন্ধ্যায় বিভিন্ন হলের প্রভোস্ট স্বারিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ জারি করা হয়।



বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১৫ সেপ্টেম্বর হল খুলে দেওয়া হবে।

এদিকে, হল খালির করার নির্দেশে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা।

ইতোপূর্বে গত বছর ঈদ-উল-আযহার সময় ২৫ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত পরিষ্কার-পরিনন্নতার কথা বলে বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল খালি রাখা হয়। তখন চরম বিপাকে পড়েন বিভিন্ন বিভাগের পরীক্ষার্থী ও অন্য ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভাপতি মো. এমদাদুল হক বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘হলের কর্মচারীরা ছুটিতে থাকবেন, তাই হল বন্ধ থাকবে। এছাড়া এ সময় হল পরিচ্ছন্নকাজ চলবে। ’

ঘোষিত তারিখে কোনোভাবেই কেউ হলে থাকতে পারবেন না বলে জানান তিনি।

হঠাৎ হল বন্ধের এ সিদ্ধান্ত কেন- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘হল প্রভোস্টের মতামত নিয়েই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ’

যারা ঈদের একদিন আগে বাড়ি যাওয়ার টিকিট কেটেছেন তারা কোথায় যাবেন প্রশ্ন করা হলে এর কোনো জবাব দেননি এমদাদুল হক।

বিশ্ববিদ্যালয়ের মওলানা ভাসানী হলের প্রভোস্ট অধ্যাপক খবির উদ্দিনও একই কথা বলেন।

এ বিষয়ে একাধিক শিক্ষার্থী জানান, বিভিন্ন বিভাগের পূর্ব নির্ধারিত ক্লাস ও পরীক্ষা এখনও চলছে। ফলে বাড়ি যাওয়ার জন্য অনেকে ঈদের মাত্র একদিন আগের টিকিট কেটেছেন। আবার ঈদের পরপরই বিভিন্ন বিভাগের পরীক্ষা থাকায় অনেককে দ্রুত ক্যাম্পাসে ফিরতে হবে। তারা অবিলম্বে হল খালির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান।

এর আগে এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন জন্মাষ্টমী, পবিত্র শবে-কদর ও পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে ১ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেয়।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa