ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news

ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’র উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৬ ৭:৪৭:৩৮ পিএম
ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’র উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী

ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’র উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী

ঢাকা: বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা ‘নগদ’ এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্যাংকিং সুবিধাবঞ্চিত তৃণমূলের মধ্যে কম খরচে দ্রুত ও নিরাপদে আর্থিক লেনদেনের সুবিধা দিতে এই সার্ভিস চালু করেছে ডাক বিভাগ।

মঙ্গলবার (২৬ মার্চ) বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী ডাক বিভাগের এই ডিজিটাল লেনদেন কার্যক্রমের উদ্বোধন করেন।

‘নগদ’ আর্থিক সেবা হচ্ছে ডাক বিভাগের একটি সম্প্রসারিত ডিজিটাল আর্থিক সেবা। যা বিভিন্ন ডিজিটাল চ্যানেল যেমন অ্যাপ, মোবাইল ফোন, এটিএম, পিওএস টার্মিনাল, এনএফসি-এনাবেল্ড ডিভাইস, চিপ, ইলেকট্রনিক্যাল এনাবেল্ড কার্ড, বায়োমেট্রিক ডিভাইস, ট্যাবলেটসহ অন্যান্য সব ডিজিটাল সিস্টেমের মাধ্যমে দ্রুত আর্থিক লেনদেনে সক্ষম।

জনগণের ক্রমবর্ধমান আর্থিক লেনদেনের চাহিদা মেটাতে ডিজিটাল আর্থিক লেনদেনের অংশ হিসেবে বর্তমানে প্রচলিত ‘পোস্টাল ক্যাশ কার্ড’ এবং ‘ইএমটিএস’ সেবার সর্বাধুনিক রূপ ‘নগদ’। 

এর আগে ব্যাংকিং সুবিধা বঞ্চিত জনসাধারণের আর্থিক অন্তর্ভুক্তি-এই মূলনীতির ওপর ভিত্তি করে ২০১০ সালের ২৬ মার্চ ডাক বিভাগের ‘পোস্টাল ক্যাশ কার্ড’ এবং ‘ইএমটিএস’ সেবাটি উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্টরা আশা করছেন, ‘নগদ’ সেবার মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তির বাইরে থাকা ৬৬ শতাংশ জনগোষ্ঠীকে এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আর্থিক মূলধারার সঙ্গে যুক্ত হয়ে কাজ করবে।

স্বাধীনতা দিবসের স্মারক ডাকটিকেট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী
এর আগে গণভবনে ৪৯তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ১০ টাকা মূল্যমানের স্মারক ডাকটিকেট, ১০ টাকা মূল্যমানের উদ্বোধনী খাম এবং পাঁচ টাকা মূল্যমানের ডাটা কার্ড আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, মন্ত্রণালয়ের সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
এমইউএম/এসই/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন :   প্রধানমন্ত্রী শেখ হাসিনা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-03-26 19:47:38